টি-টোয়েন্টি দলে রোহিতের অবস্থান নিয়ে প্রশ্ন

২০২২ সাল থেকেই ভারতের টি-টোয়েন্টি ফরম্যাটে খেলছেন না রোহিত শর্মা। তার বদলে দলের অধিনায়কত্ব করছেন হার্দিক পান্ডিয়া। শুধুমাত্র ভারতীয় দলেই নয়, কিছুদিন আগে রোহিত অধিনায়কত্ব হারিয়েছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দল মুম্বাই ইন্ডিয়ান্সে। ২০২৪ মৌসুমের জন্য ফ্র্যাঞ্চাইজিটি নতুন অধিনায়ক হিসেবে পান্ডিয়ার নাম ঘোষণা করেছে। যেখানে সবশেষ ১১ মৌসুমে দলটিকে নেতৃত্ব দিয়েছেন রোহিত। এমনকি তার অধীনে ৫ বার শিরোপাও জিতেছে মুম্বাই।

অবশ্য দলটির সব থেকে সফল অধিনায়ক হলেও, ব্যাট হাতে রোহিতের ব্যাটের ধার কমছে। সবশেষ ২০১৯ সালে ১৫ ম্যাচে চার শতাধিক রান করেছিলেন রোহিত। যেটা পরের মৌসুম থেকে নিচে নামতে থাকে। সবশেষ আসরে ১৪ ম্যাচে ১৯.১৪ গড়ে করেছিলেন ২৬৮ রান। তবে সদ্য শেষ হওয়া ওয়ানডে বিশ্বকাপে বেশ আক্রমণাত্মক ছিলেন রোহিত।

তবে ওয়ানডে বিশ্বকাপে ভালো করায় সৌরভ গাঙ্গুলির মত অনেক সাবেকরাই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখতে চাচ্ছেন রোহিতকে। কিন্তু ৫০ ওভারের ম্যাচের তুলনায় টি-টোয়েন্টি বেশ ভিন্ন, তাই এই ফরম্যাটে ব্যাটার হিসেবে রোহিতের দলে থাকা নিয়ে প্রশ্ন তুলেছেন সঞ্জয় মাঞ্জরেকার।

মাঞ্জরেকার, ‘টি-টোয়েন্টি ক্রিকেটের ব্যাটার হিসেবে রোহিত শর্মার থাকাটা আমার কাছে প্রশ্নবোধক। ৫০ ওভারের বিশ্বকাপে যেভাবে খেলেছেন, সেটার মাধ্যমে তিনি প্রতিশ্রুতি দেখিয়েছেন। কিন্তু এটা সম্পূর্ণ ভিন্ন ফরম্যাট। যখন আপনি জানেন আপনার সামনে ৫০ ওভার আছে। তখন তারা (ব্যাটাররা) সেই ধারায় ব্যাট করে। বোলাররাও ৫০ ওভারে ভিন্নভাবে বোলিং করে।’

অবশ্য ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে হারলেও, আসর জুড়ে ছন্দে থাকার পাশাপাশি দলকে দারুণভাবে নেতৃত্ব দিয়েছেন রোহিত। তাই গাঙ্গুলি, গৌতম গম্ভীরের মত সাবেক ভারতীয় ক্রিকেটাররা টি-টোয়েন্টি বিশ্বকাপের রোহিতকে দেখতে চান। তবে রোহিতকে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার নিশ্চয়তা দিচ্ছে না বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই)।

বিসিসিআই সদস্য সচিব জয় শাহ কিছুদিন আগে রোহিতের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা প্রসঙ্গে বলেন, ‘দেখুন, আগামী জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে। এর আগে আমরা আফগানিস্তানের বিপক্ষে সিরিজ খেলব, আইপিএলও আছে। আমরা এসব দেখে ভালো সিদ্ধান্ত নেব।’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.