মালয়েশিয়ার বন্দরে ভিড়তে পারবে না ইসরাইলের জাহাজ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইহুদিবাদী ইসরাইলের গত আড়াই মাস ধরে চলা বর্বর আগ্রাসনের প্রতিবাদে মালয়েশিয়ার সমুদ্রবন্দরে ইসরাইলের সবচেয়ে বড় জাহাজ কোম্পানির কোনো জাহাজ ভিড়তে পারবে না বলে ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম।

বুধবার এক বিবৃতিতে প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম এসব ঘোষণা দেন। তিনি ওই বিবৃতিতে মালয়েশিয়ার পরিবহন মন্ত্রণালয়কে নিষেধাজ্ঞা বাস্তবায়ন করার নির্দেশ দিয়েছেন। আনোয়ার ইসরাইলের সবচেয়ে বড় শিপিং ফার্ম জিআইএম-এর কথা উল্লেখ করেছেন।

আনোয়ার ইব্রাহিম বলেন, যেসব জাহাজ ইসরাইলের দিকে যাবে এবং যেসব জাহাজ ইজরাইলি পতাকা বহন করবে তারাও মালয়েশিয়ার কোনো বন্দর থেকে কার্গো বোঝাই করতে পারবে না। মালয়েশিয়ার সরকার ইসরাইলভিত্তিক শিপিং কোম্পানি জিআইএম-কে মালয়েশিয়ার যেকোনো বন্দরে ডকিং থেকে নিষিদ্ধ ও অনুমোদন না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই নিষেধাজ্ঞাগুলো ইসরাইলি আগ্রাসনের প্রতিক্রিয়া যা মৌলিক মানবিক নীতিমালা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে।

তিনি আরও বলেন, তার দেশ নিশ্চিত যে, এই সিদ্ধান্তের ফলে নিজেদের বাণিজ্য ক্ষতিগ্রস্ত হবে না। ইসরাইলের সাথে মালয়েশিয়ার কোনো কূটনৈতিক সম্পর্ক নেই।

মালয়েশিয়ার মন্ত্রিসভা ২০০২ সালে ইসরাইলি কোম্পানির জাহাজ মালয়েশিয়ার বন্দরে নোঙর করার অনুমতি দেয়। ২০০৫ সালে ইসরাইলের মালিকানাধীন জাহাজকেও মারয়েশিয়ার বন্দরে নোঙর করার সুবিধা দিয়েছে। কিন্তু আজকের এই আদেশের মধ্য দিয়ে সেই অনুমোদন প্রত্যাহার করা হলো। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.