ভারতকে হারাল প্রোটিয়ারা

টনি ডি জর্জির সেঞ্চুরিতে ভর করে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ভারতকে ৮ উইকেটে হারিয়েছে সাউথ আফ্রিকা। এই জয়ের ফলে প্রোটিয়ারা তিন ম্যাচের সিরিজে ১-১ সমতা ফেরালো। সিরিজের প্রথম ওয়ানডেতে সাউথ আফ্রিকাকে ৮ উইকেটে উড়িয়ে দিয়েছিল ভারত।

এই ম্যাচে আগে ব্যাট করে ৪৬.২ ওভারে ২০৭ রানে অল আউট হয় ভারত। সেই লক্ষ্য ৪৫ বল হাতে রেখেই পেরিয়ে গেছে প্রোটিয়ারা। বড় লক্ষ্য তাড়া করতে নেমে সাউথ আফ্রিকাকে উড়ন্ত সূচনা এনে দেন রিজা হ্যান্ডরিক্স ও জর্জি। এই দুজনে যোগ করেন ১৩০ রান।

হ্যান্ডরিক্স আউট হয়েছেন ৮১ বলে ৫২ রান করে। এরপর দ্বিতীয় উইকেতে রসি ফন ডার ডাসেনকে নিয়ে আরও ৭৬ রানের জুটি গড়েন জর্জি। আর তাতেই প্রোটিয়াদের বড় জয় অনেকটা নিশ্চিত হয়ে যায়। ডাসেন ৫১ বলে ৩৬ রানের দায়িত্বশীল ইনিংস খেলেছেন। বাকি সময়টা দেখেশুনে খেলে প্রোটিয়াদের জিতিয়ে মাঠ ছেড়েছেন জর্জি ও এইডেন মার্করাম। সাই সুদর্শনকে ছক্কা মেরে প্রোটিয়াদের বড় জয় নিশ্চিত করেন জর্জি। তিনি শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ১২২ বলে ১১৯ রান নিয়ে। মার্করাম অপরাজিত থাকেন ২ বলে ২ রান করে। ভারতের হয়ে একটি করে উইকেট নিয়েছেন আর্শদীপ সিং ও রিঙ্কু সিং।

এর আগে এই ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে দলীয় ৪ রানেই ভারত হারায় রুতুরাজ গায়কোয়াড়ের উইকেট। এরপর তিলক ভার্মাও ফিরে যান মাত্র ১০ রান করে। তবে সাই সুদর্শন ৮৩ বলে ৬২ রান করে কিছুটা বিপর্যয় সামাল দেন। তিনি ফিরে গেলে ভারতের হাল ধরেন লোকেশ রাহুল। সাঞ্জু স্যামসন আউট হন মাত্র ১০ রান করে। এরপর একপ্রান্ত আগলে রাখা রাহুল ৫৬ রান করে ফিরে গেলে দ্রুত অল আউট হওয়ার শঙ্কা জাগে ভারতের। অবশ্য রিঙ্কুর ১৭ ও আর্শদীপের ১৮ রানে ভর করে কোনো মতে ২০০ পার করে ভারত।

ভারতীয়দের ইনিংসের সবচেয়ে বড় ধস নামা নাদ্রে বার্গার। তিনি একাই নেন ৩টি উইকেট। দুটি করে উইকেট পেয়েছেন বিউরান হ্যান্ডরিক্স ও কেশভ মহারাজ। একটি করে উইকেট এনে দিয়েছেন লিজাড উইলিয়ামস ও মার্করাম।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.