ভারতের পার্লামেন্ট থেকে রেকর্ড ১৪১ এমপি বরখাস্ত

ভারতের পার্লামেন্টের শীতকালীন অধিবেশনে গতকাল সোমবার ও আজ মঙ্গলবার মিলিয়ে এখন পর্যন্ত মোট ১৪১ জন এমপিকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। যা দেশটির ইতিহাসে একটি নজিরবিহীন ঘটনা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গত ১৩ ডিসেম্বর সংসদের কক্ষে সভা চলাকালীন নিরাপত্তা লঙ্ঘন করে হামলা চালায় দুই যুবক। বাইরে তাদের সমর্থনে তখন স্লোগান দিচ্ছিল কয়েকজন। এই ঘটনায় বিরোধী পার্লামেন্ট সদস্যরা সংসদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তোলেন। এ ঘটনা নিয়ে তারা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিবৃতি দাবি করেন। অমিত শাহের ইস্তফাও দাবি করেন তারা।

এ নিয়ে হট্টগোলের জেরে গত সপ্তাহে ১৪ এমপিকে বরখাস্ত করা হয়েছিল। এর পর সোমবারও বিরোধীরা সরব হন ওই ঘটনা নিয়ে। পরে আরও ১২৭ জন এমপিকে বরখাস্ত করা হয়।

সব মিলিয়ে পার্লামেন্টের চলতি অধিবেশনে এ পর্যন্ত ১৪১ জন বিরোধী এমপিকে বরখাস্ত করা হলো। এর মধ্যে ৯৫ জন লোকসভার এবং ৪৬ জন রাজ্যসভার এমপি।

খবরে বলা হয়েছে, গত সোমবার ভারতের পার্লামেন্টের দুই কক্ষ মিলিয়ে মোট ৭৮ জন এমপিকে সাময়িক বরখাস্ত করা হয়েছিল। গত সপ্তাহে বরখাস্ত করা হয়েছিল ১৪ জন এমপিকে। তারা সবাই শীতকালীন অধিবেশনের বাকি দিনগুলোর জন্য বরখাস্ত হয়েছেন।

ভারতীয় পার্লামেন্টের আর কোনো অধিবেশনে কখনও এতজন এমপিকে একসঙ্গে বরখাস্ত করা হয়নি। অনেকেই মনে করছেন, এর মধ্য দিয়ে কার্যত বিরোধীশূন্য হয়ে গেল ভারতের পার্লামেন্ট।

যেসব এমপিকে শীতকালীন অধিবেশনের বাকি সময়ের জন্য বরখাস্ত করা হয়েছে, তাদের সবার বিরুদ্ধে আচরণগত অভিযোগ আনা হয়েছে। বলা হয়েছে, পার্লামেন্টের ভেতরে অভব্য আচরণ, সংসদের গরিমা নষ্ট এবং স্পিকারকে অবমাননার দায়ে এই এমপিদের বরখাস্ত করা হচ্ছে।

এমপিদের বরখাস্ত করার প্রসঙ্গে সংসদবিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী বলেন, সিদ্ধান্ত হয়েছিল যে পার্লামেন্টে প্ল্যাকার্ড আনা যাবে না। কিন্তু নির্বাচনে হারার পর তারা (বিরোধী এমপিরা) মরিয়া হয়ে এই ধরনের কাজ করছেন। তাই আমরা এই (বরখাস্ত করার) প্রস্তাব আনছি।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.