নির্বাচনে সশস্ত্র বাহিনী মোতায়েন নিয়ে শিগগির সিদ্ধান্ত জানাবেন রাষ্ট্রপতি

ইসি সচিব

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনা মোতায়েনের জন্য রাষ্ট্রপতির কাছে ‘অনুরোধ’ জানিয়েছে নির্বাচন কমিশন। রাষ্ট্রপতি শিগগির এ ব্যাপারে সিদ্ধান্ত জানাবেন।

রবিবার (১৭ ডিসেম্বর) রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাতের পর নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের এ তথ্য জানান। এর আগে বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে প্রধান নির্বাচন কমিশনার ও কমিশন সচিবের বৈঠক হয়।

ইসি সচিব বলেন, ‘প্রধান নির্বাচন কমিশনার রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেছেন। সাক্ষাতের বিষয় ছিল আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইন এইড টু সিভিল পাওয়ারে বেসামরিক প্রশাসনকে সহায়তার লক্ষ্যে সশস্ত্র বাহিনী বিভাগের সামরিক সহায়তা গ্রহণ বিষয়ক অনুরোধ জ্ঞাপন বিষয় নিয়ে আলোচনা। এ বিষয়ে সংবিধানের ১২০ অনুচ্ছেদ অনুযায়ী, নির্বাচন কমিশন বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সভাধিনায়ক রাষ্ট্রপতির কাছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইন এইড টু সিভিল পাওয়ারের আওতায় বেসামরিক প্রশাসনকে সহায়তায় সামরিক বাহিনী নিযুক্ত করার জন্য রাষ্ট্রপতিকে অনুরোধ করেছে।

তিনি আরও বলেন, রাষ্ট্রপতি বিষয়টি শ্রবণ করেছেন। এ বিষয়ে তিনি আশ্বাস দিয়েছেন যে, সশস্ত্র বাহিনী বিভাগের সঙ্গে আলোচনা করে অতি সহসাই এ বিষয়ে রাষ্ট্রপতি সিদ্ধান্ত জানিয়ে দেবেন। উনি নীতিগতভাবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইন এইড টু সিভিল পাওয়ারের আওতায় বেসামরিক প্রশাসনকে সামরিক বাহিনীর সহায়তা প্রদানে সম্মত হয়েছেন।

সময় ১৩ দিনই থাকবে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘সময় কখন, কীভাবে নিয়জিত হবে, শর্ত কী হবে, সেটা সশস্ত্র বাহিনী বিভাগের সঙ্গে নির্বাচন কমিশন সচিবালয় পত্রালাপের মাধ্যমে চূড়ান্ত করবে।’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.