২ বছর পর ফিরেই জয়ের নায়ক রাসেল

দুই বছর পর ওয়েস্ট ইন্ডিজ দলে ফিরে আগেই সংবাদের শিরোনাম হয়েছিলেন আন্দ্রে রাসেল। এবার দল জিতিয়ে আবারও শিরোনাম হলেন তিনি। জাতীয় দলে ফিরেই ক্যারিয়ার সেরা বোলিংয়ের (৩/১৯) করার পর ব্যাট হাতে ১৪ বলে অপরাজিত ২৯ রান করেন তিনি। তার এমন প্রত্যাবর্তনের ম্যাচে ইংল্যান্ডকে ৪ উইকেটে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে তারা।

ব্রিজটাউনে আগে টসে হেরে ব্যাটিংয়ে নেমে ১৭১ রানে অল আউট হয় ইংল্যান্ড। ওপেনার ফিল সল্টের সৌজন্যে ইংল্যান্ডের শুরুটা হয় দারুণ। অধিনায়ক জস বাটলারকে নিয়ে প্রথম পাওয়ার প্লেতে সল্ট স্কোরবোর্ডে তোলেন ৭৭ রান। তখন ২০ বলে ৪০ রান করে রাসেলের বলেই ফিরে যান সল্ট। তিন নম্বরে নামা উইল জ্যাকসও দ্রুতগতিতে রান তোলেন। দলীয় ৯৮ রানে আউট হওয়ার আগে তিনি করেন ৯ বলে ১৭। মাত্র ৯ ওভারে ১০০ রানে পৌঁছে যায় ইংল্যান্ড।

কিন্তু দলীয় ১১৭ রানে বাটলার ৩১ বলে ৩৯ রান করে ফিরে গেলে ছন্দপতন হয় ইংল্যান্ডের। শেষ ১১ ওভারে দলটি তুলতে পারে মাত্র ৭১ রান। হারায় ৮ উইকেট। রাসেলের মতোই তিন উইকেট নেন আলজারি জোসেফ, কিন্তু তিনি খরচ করেন ৫৪ রান। দুটি উইকেট নেন রোমারিও শেফার্ড।

১৭২ রানের লক্ষ্যে নেমে ব্রেন্ডন কিং স্যাম কারানের প্রথম ওভারেই দুই ছক্কায় তোলেন ১৬ রান। তৃতীয় ওভারে ১২ বলে ২২ রান করে ওয়েস্ট ইন্ডিজকে ভালো শুরু এনে দিয়ে ফিরে যান কিংস। তারপর চারটি ছক্কায় মেয়ার্স করেন ২১ বলে ৩৫ রান। ওয়েস্ট ইন্ডিজ প্রথম ১০ ওভারে তোলে ৯৯ রান। শেষ ১০ ওভারে ক্যারিবিয়ানদের দরকার ছিল ৭২। পাওয়েল এবং রাসেলের ২১ বলে ৪৯ রানের জুটিতে সহজেই লক্ষ্যে পৌঁছায় ক্যারিবিয়ানরা। ১৫ বলে তিনটি চার ও দুটি ছক্কায় ৩১ রানে অপরাজিত থাকেন পাওয়েল।

রাসেলের ইনিংসে ছিলও দুটি করে চার ও ছক্কা। ইংল্যান্ডের হয়ে তিনটি উইকেট নেন লেগ স্পিনার রেহান আহমেদ। আরেক লেগ স্পিনার আদিল রশিদ নেন ২৫ রানে দুই উইকেট।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.