লোহিত সাগরে ইসরাইলগামী জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা

লোহিত সাগরের বাব আল-মান্দেব প্রণালীতে ইসরাইলগামী নরওয়ের পতাকাবাহী একটি ট্যাংকারে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। হামলার পর ট্যাংকারে আগুন ধরে যায়। ইসরাইলগামী যেকোন জাহাজকে ‘বৈধ লক্ষ্যবস্তু’ হবে বলে ইয়েমেনের হুথি সমর্থিত সামরিক বাহিনী সতর্ক করার পর ট্যাঙ্কারে এই হামলা হলো।

মার্কিন সেন্ট্রাল কমান্ড বা সেন্টকম জানিয়েছে, নরওয়ের মালিকানাধীন মোটর ট্রান্সপোর্ট স্ট্রিন্ডা নামের এই জাহাজটিতে হামলার পর আগুন ধরে গেলে তাতে বেশকিছু ক্ষতি হয়েছে তবে কেউ হতাহত হয়নি। সোমবার মধ্যরাতের দিকে জাহাজটিতে হামলা হয় বলে সেন্টকম দাবি করছে।

মার্কিন সেনারা বলছে, নরওয়ের পতাকাবাহী ওই জাহাজটি যখন বাব আল-মান্দেব প্রণালী পার হচ্ছিল তখন ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত এলাকা থেকে একটি জাহাজ বিধ্বংসী ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়া হয় এবং তাতেই এই জাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্ট্রিন্ডা হচ্ছে তেল ও কেমিক্যাল বহনকারী একটি ট্যাঙ্কার। এটি মালয়েশিয়া থেকে সুয়েজ খালের দিকে যাচ্ছিল। কোনো কোনো সূত্র বলছে, জাহাজটি সুয়াজ খাল পেরিয়ে ইসরাইলে যাওয়ার কথা ছিল। স্ট্রিন্ডা জাহাজ পরিচালনা কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা গেইর বেলস্‌নেস জাহাজে ক্ষেপণাস্ত্র আঘাত হানার কথা নিশ্চিত করেছেন। তিনি বলেন, সৌভাগ্যক্রমে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

জাহাজটিতে হামলার সময় আমেরিকার নৌবাহিনীর একটি যুদ্ধ জাহাজ কাছাকাছি ছিল। সম্ভবত তারা হামলা প্রতিরোধে কোন কার্যকর ভূমিকা রাখতে পারেনি। জাহাজের বর্তমানে ঘটনাস্থলে মার্কিন নৌবাহিনী ইউএসএস ম্যাসন ডেস্ট্রয়ার অবস্থান করছে। এর আগে ইয়েমেন থেকে লোহিত সাগর দিয়ে চলাচলকারী ইসরাইলি জাহাজ অথবা ইসরাইলকে লক্ষ্য করে ছোড়া কয়েকটি ক্ষেপণাস্ত্র ও ড্রোন ভূপতিত করেছে মার্কিন এই যুদ্ধজাহাজ।

ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন হামলার দায়িত্ব স্বীকার করেনি। তবে বার্তা সংস্থা এপি বলছে, হুথি সমর্থিত সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ি বলেছেন যে, শিগগিরই গুরুত্বপূর্ণ একটি ঘোষণা আসছে। পার্সটুডে

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.