২ বছর পর ওয়েস্ট ইন্ডিজ দলে রাসেল

ফ্র্যাঞ্চাইজি লিগকে প্রাধান্য দিতে গিয়ে বরাবরই জাতীয় দল থেকে নিজেকে দূরে সরিয়ে রেখেছেন আন্দ্রে রাসেল, সুনীল নারিনদের মতো ক্রিকেটাররা। যে কারণে সবশেষ দুই বছরে জাতীয় দলের জন্য বিবেচনা করা হয়নি তাদের কাউকে। কদিন আগে নারিন আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেও জাতীয় দলে ফিরতে বদ্ধপরিকর ছিলেন রাসেল।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলতে প্রয়োজনে ফ্র্যাঞ্চাইজি লিগ খেলাও বাদ দেবেন, এমন ইচ্ছার কথা জানিয়েছিলেন তারকা এই অলরাউন্ডার। অবশেষে রাসেলের প্রতিশ্রুতির প্রতিদান ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট। ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের ওয়েস্ট ইন্ডিজ দলে ফেরানো হয়েছে তাকে। তাতে করে ২ বছর পর ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি দলে ফিরলেন রাসেল।

সবশেষ ২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে খেলেছিলেন ৩৫ বছর বয়সী এই অলরাউন্ডার। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে ছিলেন না ক্যারিবিয়ানদের হয়ে ১২৪ টি খেলা রাসেল। সেবার অবশ্য গ্রুপ পর্ব পেরোতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ২০২৩ বিশ্বকাপে তো খেলতেই পারেনি তারা। যদিও ওয়ানডে দলের বিবেচনায় ছিলেন না এই ক্রিকেটার।

এদিকে ওয়ানডের পর টি-টোয়েন্টি দলেও ডাক পেয়েছেন ম্যাথু ফোর্ড। ২১ বছর বয়সী এই অলরাউন্ডারের কদিন আগে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয়েছে। ২০২০ সালের পর প্রথমবার ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি দলে ফিরেছেন শেরফান রাদারফোর্ড। ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ২ উইকেট নিয়ে ডাক পেয়েছেন টি-টোয়েন্টিতে।

এর আগে চোটের কারণে ভারত সফরে যেতে পারেননি বাঁহাতি এই স্পিনার। টি-টেন লিগের জন্য ৫০ ওভারের ক্রিকেটে বিবেচিত না হওয়ায় জেসন হোল্ডার ও নিকোলাস পুরান রয়েছেন টি-টোয়েন্টি দলে। আগষ্টে ভারতে সফরে খেলা জনসন চার্লস, ওবেদ ম্যাককয়, ওডেন স্মিথ এবং ওশানে থমাসের কেউ নেই ইংল্যান্ড সিরিজে।

২০২৪ সালে যুক্তরাষ্ট্রের সঙ্গে সহ-আয়োজক হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ। সেই বিশ্বকাপের আগে ২০২৩ সালে ঘরের মাঠে এটিই তাদের শেষ টি-টোয়েন্টি সিরিজ। ওয়েস্ট ইন্ডিজের প্রধান নির্বাচক ডেসমন্ড হেইন্স জানান, তারা বিশ্বাস করেন তাদের বাছাইকৃত দলটি সাফল্য এনে দিতে পারবে।

ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি স্কোয়াড: রভম্যান পাওয়েল (অধিনায়ক), শাই হোপ (সহ-অধিনায়ক), রস্টন চেজ, ম্যাথু ফোর্ড, শিমরন হেটমায়ার, জেসন হোল্ডার, আকিল হোসেন, আলজারি জোসেফ, ব্রেন্ডন কিং, কাইল মেয়ার্স, গুড়াকেশ মোতি, নিকেলাস পুরান, আন্দ্রে রাসেল, শেরফানে রাদারফোর্ড, রোমারিও শেফার্ড।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.