সাউথ আফ্রিকায় ইতিহাস গড়া হলো না বাংলাদেশের

জয় দিয়ে সাউথ আফ্রিকা সফর শুরু করেছিল বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচটি বৃষ্টিতে পণ্ড হওয়ায় সিরিজ নিশ্চিত করতে শেষ ম্যাচে জয়ের বিকল্প ছিলো না টাইগ্রেসদের। কিন্তু ৮ উইকেটে হেরে শেষ পর্যন্ত সিরিজ সমতায় শেষ করতে হয়েছে নিগার সুলতানা জ্যোতির দলকে।

টস হেরে আগে ব্যাট করে ৯৪ রানে থামে বাংলাদেশ। ফলে ছোটো লক্ষ্য তাড়া করতে নেমে সহজেই ৮ উইকেটে বড় জয় পায় সাউথ আফ্রিকা নারীরা। এই জয়ে ১-১ ব্যবধানে সিরিজ ড্র করে দুদল। ফলে সাউথ আফ্রিকার মাটিতে প্রথম সিরিজ জয়ের স্বাদ নেয়া হলো না বাংলাদেশের।

কিম্বার্লিতে এদিন ম্যাচের দ্বিতীয় ওভার থেকেই ব্যাটিং বিপর্যয়ে পরে টাইগ্রেসরা। দলীয় ৪ রানেই মুর্শিদা খাতুন (২) ও সুবহানা মুস্তারিকে (০) হারিয়ে বসে বাংলাদেশ। এরপর আরেক ওপেনার শামিমা সুলতানাও মাত্র ৮ রান করে ফেরেন সাজঘরে। এসময় দলের হাল ধরতে উইকেটে আসেন অধিনায়ক জ্যোতি। উইকেটে থাকা লতা মন্ডলকে নিয়ে গড়েন ২৯ রানের জুটি। অবশ্য ২০ বলে ১১ রান করে তিনিও ফেরেন ক্যাচের ফাঁদে পরে। অবশ্য বাংলাদেশকে সম্মানজনক স্কোর এনে দেন লতা ও স্বর্ণা আখতার। তারা দুজনে মিলে গড়েন ৪৬ রানের জুটি। ১৬ বলে ২৩ রান করা স্বর্ণা কাটা পরেন রান আউটে।

এদিন বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন লতা। দুই চারে ৬২ বলে করেছেন ৪২। ইনিংসের শেষ বল পর্যন্ত লড়াই করেছেন এই অলরাউন্ডার। মাসাবাতা ক্লাসের ইনিংসের শেষ বলে বোল্ড হয়ে ফিরেছেন তিনি। ফলে নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে ৯৪ রান তুলে বাংলাদেশ।

ছোটো লক্ষ্য তারা করতে নেমে শুরু থেকে বাংলাদেশকে চাপে রাখে দুই প্রোটিয়া ওপেনার। তবে ৩৫ রানের সেই জুটি ভাঙেন মারুফা আখতার। অবশ্য সেটা সাউথ আফ্রিকা থামানোর জন্য যথেষ্ট ছিলো না। ওপেনার লরা ভলভার্টের ৪৯ রানে ভর করে ২৮ বল ৮ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌছে যায় তারা।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.