চীনের ঘনিষ্ঠ কয়েকটি দেশের ব্যাংকের ঋণমান কমানোর সতর্কতা জারি

চীনের ঋণমান আভাস নেতিবাচক করেছে মুডিস। এরপর দেশটির সঙ্গে ঘনিষ্ঠ বেশ কয়েকটি দেশের ব্যাংক ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের ঋণমান কমানোর সতর্কতা জারি করেছে সংস্থাটি। ম্যাকাও, হংকং ও চীনের বেশ কয়েকটি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও ব্যাংকের ঋণমানে হাত দিয়েছে মুডিস।

মুডিস বলেছে, মূলত চীনের সঙ্গে হংকং ও ম্যাকাওয়ের ঘনিষ্ঠ রাজনৈতিক, প্রাতিষ্ঠানিক ও অর্থনৈতিক সম্পর্কের কারণে এসব দেশের প্রতিষ্ঠানগুলোর ঋণমান প্রভাবিত হয়েছে। এক দেশ দুই ব্যবস্থা—এই ব্যবস্থাপনার অধীন চীনের সঙ্গে এসব দেশগুলোর সম্পর্ক পরিচালিত হয়। তবে হংকংয়ের দীর্ঘমেয়াদি ঋণমান চীনের চেয়ে এক ধাপ ওপরে, চীনের দীর্ঘমেয়াদি ঋণ এ ওয়ান, সেখানে হংকংয়ের এএ৩। চীনের মতো হংকংও মুডিসের এই সিদ্ধান্তে খুশি হতে পারেনি। এক বিবৃতিতে তারা বলেছে, বেইজিংয়ের সঙ্গে তাদের সম্পর্ক দীর্ঘমেয়াদি উন্নয়ন ও শক্তিমত্তার উৎস।

মুডিস আরও বলেছে, হংকংয়ের নির্বাচনী ব্যবস্থায় পরিবর্তন ও ২০২০ সালে জাতীয় নিরাপত্তা আইন বাস্তবায়নের পর দেশটির স্বায়ত্তশাসনের পরিস্থিতি ধারাবাহিকভাবে আরও খারাপ হবে বলে তারা ধারণা করছে। তবে চীনের অর্থনৈতিক দুর্বলতার প্রভাব হংকংয়ের আর্থিক ব্যবস্থানির্ভর অর্থনীতিতে পড়তে পারে বলে মুডিসের বিবৃতিতে বলা হয়েছে। এতে হংকং সরকারের আর্থিক সক্ষমতা কমে যেতে পারে।

এসব দেশের ২৬টি স্থানীয় প্রতিষ্ঠানের অর্থায়নকারী প্রতিষ্ঠান ও চারটি রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের ঋণমান আভাস পৃথকভাবে কমানো হয়েছে। এই ৩০ প্রতিষ্ঠানের ঋণমান কমানোর জন্য পর্যালোচনায় রাখা হয়েছে; যার অর্থ হলো, আগামী তিন মাসের মধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত হবে।

অর্থসূচক/

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.