আইএবি’র স্বীকৃতি পেলো বাংলাদেশ ইউনিভার্সিটি

বাংলাদেশ ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগ (ব্যাচেলর অব আর্কিটেকচার) দেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ জাতীয় পেশাগত সংস্থা ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশ (আইএবি) এর স্বীকৃতি অর্জন করেছে। সম্প্রতি উক্ত সংস্থা কর্তৃক এ সংক্রান্ত অনুমোদনের চিঠি বাংলাদেশ ইউনিভার্সিটি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।

আইএবি’র একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধি দলের দীর্ঘমেয়াদী অনুসন্ধানের ফলাফলের ভিত্তিতে এবং তাদের দেয়া প্রতিবেদন বিবেচনা করে শিক্ষার ও শিক্ষকদের মান, ল্যাব সুবিধা, ভৌত অবকাঠামো সুবিধাসমূহ বিবেচনা করে বিইউ’র স্থাপত্য বিভাগকে এ স্বীকৃতি প্রদান করা হয়। এ স্বীকৃতির মাধ্যমে বাংলাদেশ ইউনিভার্সিটির আর্কিটেকচার বিভাগের গ্র্যাজুয়েটরা পেশাদার অঙ্গনে স্থানীয় ও বৈশ্বিক স্বীকৃতি পাবেন।

এই অসাধারণ অর্জনকে স্মরনীয় করে রাখতে স্থাপত্য বিভাগের সভাকক্ষে আজ এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। উক্ত মতবিনিময় সভায় বাংলাদেশ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মো: জাহাঙ্গীর আলম, রেজিস্ট্রার ব্রি. জে. মো: মাহবুবুল হক (অব:), ডেপুটি রেজিস্ট্রার (পিআর) সোহেল আহসান নিপু, বিভাগের সভাপতি স্থপতি সিফাত সুলতানা সহ বিভাগের অন্যান্য শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় উপাচার্য প্রফেসর ড. মো: জাহাঙ্গীর আলম বলেন, স্থপতিদের অবশ্যই তাদের পেশাগত জীবনে মান ও অভিজ্ঞতা অর্জন করতে হবে, যাতে তারা স্থানীয় ও বৈশ্বিকভাবে মানানসই হতে পারে। তিনি বলেন, যতগুলো বিশ্ববিদ্যালয় আইএবি কর্তৃক স্বীকৃতি পেয়েছে বিইউ তার মধ্যে একটি।

রেজিস্ট্রার ব্রি. জে. মো: মাহবুবুল হক (অব:) বলেন, প্রথম থেকেই বাংলাদেশ ইউনিভার্সিটি শিক্ষার গুনগত মান বজায় রাখতে জোর দিচ্ছে এবং চেষ্টা করছে। আজকের এ স্বীকৃতি সম্পূর্ন তারই প্রতিফলন। তিনি বলেন, আগামী দিনে বাংলাদেশ ইউনিভার্সিটি ইঞ্জিনিয়ারিং সম্পর্কিত অন্যান্য বিভাগের স্বীকৃতি অর্জনের জন্য কাজ করবে।

এদিকে আইএবি কর্তৃক স্বীকৃতি পাওয়ায় বিভাগের ছাত্রশিক্ষক, কর্মকতা ও কর্মচারিদের অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান কাজী জামিল আজহার এবং বিভাগের উপদেষ্টা স্থপতি ইকবাল হাবিব।

 

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.