হামাসের প্রবাসী নেতাদের হত্যা করলে কঠোর জবাব দেবে তুরস্ক

গাজা উপত্যকার বাইরে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে অবস্থানকারী হামাস নেতাদের হত্যা করা হলে ইসরাইলকে তুরস্কের কঠোর পদক্ষেপের সম্মুখীন হতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে আঙ্কারা।

নাম প্রকাশে অনিচ্ছুক তুরস্কের একজন গোয়েন্দা কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ওই কর্মকর্তা বলেছেন, ইসরাইলকে এই বলে সতর্ক করে দেয়া হয়েছে যে, প্রবাসী হামাস নেতাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হলে তেল আবিবকে চড়া মূল্য দিতে হবে।

এর একদিন আগে ইসরাইলের অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা শিন বেতের প্রধান রোনেন বারের একটি রেকর্ড করা বক্তব্য প্রচারিত হয়। ওই বক্তব্যে বার বলেন, লেবানন, তুরস্ক ও কাতারের মতো দেশগুলোতে যেসব হামাস নেতা অবস্থান করছেন তাদেরকে হত্যা করা হবে। বছরের পর বছর সময় লাগলেও এ কাজ করবে তেল আবিব।

ইসরাইল-বিরোধী যুদ্ধে বহির্বিশ্বের সমর্থন আদায়ের লক্ষ্যে হামাসের শীর্ষস্থানীয় রাজনৈতিক নেতারা গাজা উপত্যকার বাইরে অবস্থান করছেন। ৭ অক্টোবরের হামলার বহু আগে থেকে হামাস এই নীতি অনুসরণ করে আসছিল।

হামাসের শীর্ষ নেতা ইসমাইল হানিয়ার মূল দপ্তর কাতারে। তবে তুরস্কেও হামাসের দপ্তর রয়েছে এবং হানিয়ে গত দুই মাসে কয়েকবার তুরস্ক সফর করেছেন। কাতারে হানিয়ার দপ্তর অবস্থিত হওয়ায় দেশটির পক্ষে সাম্প্রতিক যুদ্ধবিরতিতে মধ্যস্থতা করার কাজ সহজ হয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান সাম্প্রতিক সময়ে গাজা উপত্যকার ওপর ইসরাইলের পাশবিক হামলার তীব্র নিন্দা জানিয়েছেন যদিও তেল আবিবের সঙ্গে আঙ্কারার পূর্ণ কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক বহাল রয়েছে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.