একদিনে ১৭ হাজার কোটি টাকা ধার দিলো বাংলাদেশ ব্যাংক

দেশের কয়েকটি ব্যাংক তারল্য সংকটে ভুগছে। এসব ব্যাংকের তারল্য চাহিদা মেটাতে বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ১৭ হাজার ১৬৪ কোটি টাকা ধার দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে সুদের হার ছিল ৭ দশমিক ৮৫ শতাংশ।

বাংলাদেশ ব্যাংক জানায়, গত বৃহস্পতিবার বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য রেপো, লিকুইডিটি সাপোর্ট সুবিধা, স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি এবং শরিয়াহভিত্তিক ব্যাংকগুলোর জন্য ইসলামিক ব্যাংকস লিকুইডিটি সুবিধার (আইবিএলএফ) নিলাম অনুষ্ঠিত হয়।

এই নিলামে তিনদিন মেয়াদি রেপো সুবিধার আওতায় একটি ব্যাংক ২৩ কোটি ৬৩ লাখ টাকা, সাতদিন মেয়াদি রেপো সুবিধার আওতায় ১৯টি ব্যাংক ও ১টি আর্থিক প্রতিষ্ঠান ৭ হাজার ৭৭৬ কোটি টাকা, তিন দিন মেয়াদি লিকুইডিটি সাপোর্ট সুবিধার আওতায় ১৪টি প্রাইমারি ডিলার ব্যাংক মোট ৮ হাজার ৭৬৪ কোটি টাকার বিড বা দরপ্রস্তাব দাখিল করে।

এছাড়া ১৪ দিন মেয়াদি ইসলামিক ব্যাংকস লিকুইডিটি সুবিধার আওতায় একটি ব্যাংক এক হাজার ৪০০ কোটি টাকার দরপ্রস্তাব জমা দেয়। নিলাম কমিটি সব দরপ্রস্তাবই গ্রহণ করে।

এর ফলে রেপো, লিকুইডিটি সাপোর্ট সুবিধা, স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি ও আইবিএলএফের আওতায় সব মিলিয়ে ১৭ হাজার ১৬৪ কোটি টাকা দেয় বাংলাদেশ ব্যাংক। এতে বার্ষিক সুদের হার হচ্ছে ৭ দশমিক ৭৫ থেকে ৭ দশমিক ৮৫ শতাংশ পর্যন্ত।

অর্থসূচক/এমএইচ/এমএস

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.