ফাইনালে হেরে পিচকে দুষছেন দ্রাবিড়-রোহিত

বিশ্বকাপে টানা ১০ ম্যাচ জিতেও ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে শিরোপা খুইয়েছে ভারত। এমন দুর্দান্ত ফর্ম নিয়ে খেলতে নেমেও অজিদের বিপক্ষে হারকে ভালোভাবে নিতে পারেনি বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

প্রধান কোচ রাহুল দ্রাবিড় ও অধিনায়ক রোহিত শর্মার কাছে হারের কারণ জানতে চেয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তারা। দুজনই ফাইনালের পিচকে দোষারোপ করেছেন। তাদের মতে নরেন্দ্র মোদী স্টেডিয়ামের পিচ যেমন আচরণ করবে ভাবা হয়েছিল তা করেনি।

তাদের ধারণা ছিল উইকেট আরও বেশি স্পিন সহায়ক হবে এবং স্পিনাররা এর থেকে অনেক বেশি সুবিধা পাবে। তবে সেটা হয়নি। উল্টো অস্ট্রেলিয়ার বোলাররাই সুবিধা পেয়েছেন বেশি। এরপর ব্যাটিংয়ে নেমে ট্রাভিস হেড একাই ভারতের বোলিং আক্রমণ প্রতিহত করে অস্ট্রেলিয়াকে ষষ্ঠ বিশ্বকাপ জিততে সহায়তা করেন।

বৃহস্পতিবার ভারতের আসন্ন সাউথ আফ্রিকা সফরের জন্য দল ঘোষণা করেছে বিসিসিআই। সেখানেই জয় শাহ, রাজীব শুক্লাদের সঙ্গে আলোচনায় বসেছিলেন দ্রাবিড় ও রোহিত। সেখানে আরও উপস্থিত ছিলেন বিসিসিআইয়ের কোষাধ্যক্ষ আশিস শেলার।

ভারতীয় দলের প্রত্যাশা মতোই ব্যবহৃত পুরোনো পিচে ফাইনালের ম্যাচ আয়োজন করা হয়েছিল। এই পিচেই পাকিস্তানের বিপক্ষে খেলেছিল ভারত। নরেন্দ্র মোদি স্টেডিয়ামের কিউরেটররাই ভারতীয় দলকে পুরোনো পিচ ব্যবহারের পরামর্শ দিয়েছিলেন। এমনটাই জানিয়েছে ভারতীয় বেশ কয়েকটি সংবাদমাধ্যম।

যদিও সেই পিচ থেকে কোনো রকমের সুবিধাই পায়নি রোহিত শর্মার দল। ম্যাচের আগে পিচে কোনো পানিও দেয়া হয়নি স্পিনারদের সুবিধার জন্য। তুলনামূলকভাবে কিছুটা স্লো ছিল এই পিচ। ভারতীয় দলও এই ধরনের পিচেই দারুণ খেলে টানা ১০ ম্যাচ জিতেছে। তাই কেউ ভাবেওনি ফাইনালে বড় ধাক্কা খেতে চলেছে ভারত।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.