আইপিএলের নিলামে ১১৬৬ ক্রিকেটার

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরের নিলাম অনুষ্ঠিত হবে ১৯ ডিসেম্বর। প্রথমবারের মতো আইপিএলের নিলাম হতে চলেছে ভারতের বাইরে। নিলামের ভেন্যু করা হয়েছে দুবাইতে। আইপিএলের নিলামে এরই মধ্যে ১ হাজার ১৬৬ জন ক্রিকেটার নাম লিখিয়েছেন।

এর মধ্যে রয়েছে বিশ্বকাপে আলো ছড়ানো বেশ কয়েকজন তারকা ক্রিকেটার। মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, ট্রাভিস হেড, ড্যারিল মিচেল ও রাচিন রবীন্দ্র আইপিএলের নিলামে নাম জমা দিয়েছেন। অবশ্য জশ হ্যাজেলউডের আইপিএলে খেলা নিয়ে শঙ্কা আছে। তারপরও তিনি নাম জমা দিয়েছেন।

মোট খেলোয়াড়দের মধ্যে ৮৩০ জন ভারতীয় ক্রিকেটার আইপিএলের নিলামে নাম জমা দিয়েছেন। বাকি ৩৩৬ জন বিদেশি ক্রিকেটার। প্রায় ১২শ ক্রিকেটারের মধ্যে ২১২ জন ক্রিকেটার কোনো না কোনো সময় জাতীয় দলে খেলেছেন। ৯০৯ জন ক্রিকেটার আনক্যাপড।

৪৫ জন ক্রিকেটার নাম জমা দিয়েছেন আইসিসির সহযোগী দেশগুলো থেকে। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে ১৮ জন অভিষিক্ত ক্রিকেটার নাম জমা দিয়েছেন। এর মধ্যে আছেন বরুণ অরুণ, কেএস ভারত, কেদার যাদব, সিদ্ধার্থ কাউল, ধাওয়াল কুলকার্নী, শিভম মাভি, শাহবাজ নাদিম, করুণ নায়ার ও মানিষ পান্ডের মতো ক্রিকেটার।

এর বাইরে হার্শাল প্যাটেল, চেতন সাকারিয়া, মানদীপ সিং, বারিন্দার শ্রাণ, শার্দুল ঠাকুর, জয়দেব উনাদকাট, হনুমা বিহারি, সন্দ্বীপ ওয়ারিয়ার ও উমেশ যাদবও রয়েছেন। এর মধ্যে বেশিরভাগ ক্রিকেটারকেই নিলামের আগে তাদের পুরোনো ফ্র্যাঞ্চাইজি ছেড়ে দিয়েছে।

আইপিএলের আগামী আসরের জন্য জোফরা আর্চারকে রিটেইন করেনি মুম্বাই ইন্ডিয়ান্স। তিনি আইপিএল থেকেই নাম প্রত্যাহার করে নিয়েছেন। যদিও আদিল রশিদ, হ্যারি ব্রুক ও ডেভিড মালান আইপিএলে খেলার আগ্রহের কথা মাথায় রেখে নিজেদের নাম জমা দিয়েছেন।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.