দ্রাবিড়কে মেয়াদ বাড়ানোর প্রস্তাব

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার কাছে হেরে বিশ্বকাপ হারানোর পর আরেকটি বড় ধাক্কা খেতে যাচ্ছে ভারত। দেশটির প্রধান কোচের দায়িত্ব ছাড়তে চলেছেন রাহুল দ্রাবিড়। এরই মধ্যে তার প্রধান কোচের চুক্তির মেয়াদ শেষ হয়েছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) সঙ্গে। যদিও দ্রাবিড়কে চুক্তির মেয়াদ বাড়াতে অনুরোধ করেছে বিসিসিআই। ভারতের গণমাধ্যম জানাচ্ছে এমনটাই।

বিসিসিআইয়ের একটি সূত্র এর আগে জানিয়েছিল দ্রাবিড়ের স্থলাভিষিক্ত হতে চলেছেন তারই এক সময়ের সতীর্থ ভিভিএস লক্ষ্মণ। অস্ট্রেলিয়ার বিপক্ষে চলতি টি-টোয়েন্টি সিরিজেও ভারতের ভারপ্রাপ্ত কোচের দায়িত্বে ছিলেন তিনি।

শুধু দ্রাবিড় নন, কোচিং প্যানেলে লক্ষ্মণকেও রেখে দিতে চাচ্ছে বিসিসিআই। আসন্ন সাউথ আফ্রিকা সফরের জন্য দ্রাবিড়-লক্ষ্ণণ দুজনেরই সাপোর্ট স্টাফের ভিসা করানো হচ্ছে বলে জানিয়েছে ইএসপিএন ক্রিকইনফো।

ক্রিকইনফো আরও জানিয়েছে, দ্রাবিড়ের ভবিষ্যৎ ঠিক করতে গত সপ্তাহেই তার সঙ্গে আলোচনা সেরেছে বিসিসিআইয়ের কর্তারা। দ্রাবিড় যদি রোহিত শর্মা এবং বিরাট কোহলিদের দায়িত্বে থেকে যেতে রাজি হন, সেক্ষেত্রে ব্যাটিং কোচ বিক্রম রাঠোর, বোলিং কোচ পরশ মামব্রে ও ফিল্ডিং কোচ টি দিলিপকেও রেখে দিতে চায় বিসিসিআই।

দ্রাবিড় নাকি বিসিসিআইয়ের কাছে সময় চেয়েছেন। এখনও কিছু জানাননি তিনি। এদিকে ভারতের গণমাধ্যমে জোর গুঞ্জন, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দল রাজস্থান রয়্যালসের কাছ থেকে কোচ হওয়ার প্রস্তাব পেয়েছেন দ্রাবিড়। সেখানেই নাকি মনোনিবেশ করতে চান তিনি।

রবি শাস্ত্রী দায়িত্ব ছাড়ার পর ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারতের দায়িত্ব নেন দ্রাবিড়। এর আগে বেঙ্গালুরুতে থাকা ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমীর প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। দ্রাবিড়ের অধীনে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও খেলেছে ভারত। সেখানেও অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে শিরোপা খোয়াতে হয়েছিল তাদের। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালেও খেলে ভারত। কিন্তু ইংল্যান্ডের কাছে হেরে তারা শিরোপার লড়াই থেকে ছিটকে গিয়েছিল। অবশ্য দ্রাবিড়ের অধীনেই এ বছর এশিয়া কাপের শিরোপা জিতেছে তারা। তিন ফরম্যাটে ভারতকে শীর্ষেও তুলেছেন দ্রাবিড়।

শেষ পর্যন্ত যদি বিসিসিআইয়ের কথায় থেকে যান দ্রাবিড়, তাহলে তার প্রথম অ্যাসাইনমেন্ট হবে সাউথ আফ্রিকা সফর। আগামী ১০ ডিসেম্বর থেকে ৭ জানুয়ারি পর্যন্ত সাউথ আফ্রিকায় পূর্ণাঙ্গ সিরিজ খেলবে ভারত।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.