শেষ বলে অস্ট্রেলিয়াকে জেতালেন ম্যাক্সওয়েল

সদ্য সমাপ্ত বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে অতিমানবীয় এক ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে দলকে জেতান গ্লেন ম্যাক্সওয়েল। এবার ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে অসাধারণ এক সেঞ্চুরি হাঁকিয়ে দল জেতালেন এই অলরাউন্ডার। তার সেঞ্চুরিতে ম্যাচের শেষ বলে পাঁচ উইকেটে জিতেছে অস্ট্রেলিয়া। প্রথম দুই ম্যাচ জেতা ভারত অবশ্য ২-১ ব্যবধানে এগিয়ে আছে।

ভারতের তোলা ৩ উইকেটে ২২২ তাড়া করতে নেমে ভীষণ চাপে ছিল অস্ট্রেলিয়া। কিন্তু সেই চাপ নিমিষেই দূর করে দেন ম্যাক্সওয়েল। ৪৮ বলে অপরাজিত ১০৪ রান করার পথে ম্যাক্সওয়েল টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার হয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডও স্পর্শ করেন। রান তাড়া করতে নেমে ষষ্ঠ ওভারে দুই উইকেট হারায় অস্ট্রেলিয়া। ম্যাক্সওয়েল উইকেটে নামলে অস্ট্রেলিয়ার দরকার ছিল ৮৬ বলে ১৫৭ রান। সেখান থেকে ১০ ওভার শেষে সমীকরণ দাঁড়ায় ৬০ বলে ১১৮ রানে। আর ১৫ ওভার শেষে সমীকরণ হয়ে যায় ৩০ বলে ৭৮ রানের।

ম্যাক্সওয়েল ২৮ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন। এরমধ্যে দলীয় ১২৮ রানে মার্কাস স্টইনিস এবং ১৩৪ রানে ফিরে যান টিম ডেভিডও। শেষ দুই ওভারে অজিদের দরকার ছিল ৪৩ রান। আর শেষ ওভারে দরকার ২১। প্রসিধ কৃষ্ণার ওভারে সেটাও তুলে নেন ম্যাক্সওয়েল। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে শেষ ওভারে এর চাইতে বেশি রান তুলে কেউই আর জেতেনি। পঞ্চম উইকেট জুটিতে ম্যাথু ওয়েডকে নিয়ে ৪০ বলে অবিচ্ছিন্ন ৯১ রান তোলেন ম্যাক্সওয়েল। ১৬ বলে ২৮ রান তুলে ম্যাক্সওয়েলকে যোগ্য সঙ্গ দেন অধিনায়ক ওয়েড। ভারতের হয়ে ৩২ রান খরচায় দুই উইকেট নেন রবি বিষ্ণই।

গুয়াহাটিতে টস হেরে ব্যাটিংয়ে নামা ভারত ২৪ রানের মধ্যেই হারায় দুই উদ্বোধনী ব্যাটার ইয়াশভি জায়সাওয়াল এবং ইশান কিশানকে। তারপরই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেন রুতুরাজ গায়কোয়াড়। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিজের প্রথম সেঞ্চুরি তুলে নেন তিনি। ৫৭ বলে ১৩টি চার ও সাতটি ছক্কায় ১২৩ রান তুলে অপরাজিত থাকেন তিনি। অধিনায়ক সূর্যকুমার যাদবের সঙ্গে ৪৭ বলে ৫৭ রানের পর তিলক ভার্মার সঙ্গে ৫৯ বলে ১৪১ রানের জুটি গড়েন তিনি। শেষ ৩ ওভারেই ভারত তোলে ৬৭ রান।

২৯ বলে ৩৯ রান তোলেন সূর্যকুমার। ২৪ বলে অপরাজিত ৩১ রান করে গায়কোয়াড়কে সঙ্গ দেন তিলক। অস্ট্রেলিয়ার বোলারদের মধ্যে চার ওভারে মাত্র১২ রান দিয়ে এক উইকেট নেন জেসন বেহরেনডর্ফ। এদিকে ৪ ওভারে ৬৪ রান দেন অ্যারন হার্ডি। টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার সবচেয়ে খরুচে বোলিংয়ের ফিগার এটিই। ম্যাক্সওয়েল ১ ওভারে দেন ৩০ রান।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.