বিশ্বকাপে নামিবিয়া

টি-টোয়েন্টি বিশ্বকাপের আফ্রিকান অঞ্চলের চূড়ান্ত বাছাইয়ে তানজানিয়াকে ৫৮ রানে হারিয়েছে নামিবিয়া। আর তাতেই তৃতীয়বারের মতো বিশ্বকাপে খেলার সুযোগ পেয়ে গেছে দলটি। আগামী বছরের জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

এর বাছাই পর্বেই টানা ৫ ম্যাচ জিতে মূল আসরে জায়গা নিশ্চিত করল নামিবিয়া। ২০২১ সালে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে সুযোগ পেয়েছিল নামিবিয়া। সেবার তারা প্রথম পর্ব পেরিয়ে মূল পর্বে জায়গা করে নিয়েছিল। যদিও গত বছর তারা প্রথম পর্ব পেরুতে পারেনি।

আগামী বিশ্বকাপ হবে ২০ দলের। ফলে তারা সরাসরি মূল পর্বে খেলার সুযোগ পাচ্ছে। তানজানিয়ার বিপক্ষে আগে ব্যাট করে শুরুটা দারুণ পেয়েছিল দলটি। ওপেনিং জুটিতেই ভ্যান লিঙ্গেন ও নিকলাস দাভিন তুলেছিলেন ৩৭ রান। এরপর দ্বিতীয় উইকেটে আরও ৪০ রান যোগ করেন নিকোলাস ও অধিনায়ক জেরাল্ড এরাসমাস।

দাভিন ২৫ রান করে ফিরলেও লিঙ্গেনের ব্যাট থেকে আসে ৩০ রান। এরাসমাস ২১ রান করে ফিরলে কিছুটা বিপদে পড়ে নামিবিয়া। অবশ্য জেজে স্মিট ২৫ বলে ৪০ রানে অপরাজিত থেকে দলকে ১৫৭ রানের পুঁজি এনে দেন। শেষ দিকে ৫ বলে ১৪ রান নিয়ে অপরাজিত ছিলেন লফটি ইয়াটন।

তানজানিয়ার অফ স্পিনার আখিল অনীল ২২ রানে নেন ২ উইকেট, ২৭ রানে ২ উইকেট নেন ইয়ালিন্ডে এনকানায়া। একটি করে উইকেট পেয়েছেন জাম্বে আলী ও জনসন এনইয়াম্বো। মাঝারি লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই উইকেট হারাতে থাকে ৫০ রানে ৪ উইকেট হারানোর পর আর গতি পায়নি তাদের ইনিংস।

দলের হয়ে সর্বোচ্চ ৪৫ বলে ৪১ রানের ইনিংস খেলেছেন আমাল রাজিভান। আর কেউই বলার মতো স্কোর গড়তে পারেননি। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৯৯ রানের বেশি করতে পারেনি তানজানিয়া। এরাসমাস একা ২টি উইকেট নিয়েছেন। একটি করে উইকেট পেয়েছেন ডেভিড ভিসে ও ব্রেন্ডন স্কল্টস।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.