ভারতের হারে উল্লাসের জেরে ৭ শিক্ষার্থী গ্রেফতার

গেল বিশ্বকাপ ফাইনালে ভারতের হারে উল্লাস করায় এনং ভারতবিরোধী স্লোগান দেওয়ার অভিযোগে জম্মু-কাশ্মীরে সাত শিক্ষার্থীকে গ্রেফতার করেছে পুলিশ।

অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি ও ইউএপিএ ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে। খবর এনডিটিভি।

অভিযুক্তরা শের-ই কাশ্মীর কৃষিবিজ্ঞান ও প্রয়ুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। এই গ্রেফতারের নিন্দায় সরব হয়েছেন জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লাহ বলে জানিয়েছে পুলিশ।

দাবি করা হয়, ওই শিক্ষার্থীরা ক্রিকেট বিশ্বকাপ ফাইনালে ভারত হেরে যাওয়ায় উল্লাস প্রকাশ করেছিলেন। পাশাপাশি ভারতবিরোধী ও পাকিস্তানের সমর্থনে স্লোগানও দিতে দেখা গেছে তাদের।

মেহবুবা মুফতি এর প্রতিবাদ করে বলেছেন, খেলা তো খেলা। আমাদের প্রধানমন্ত্রী ও তার আগে অন্যরা খেলা দেখতে যেয়ে যারা ভালো খেলেছে তাদের হয়ে উল্লাস করেছেন। বিপক্ষ দলেরও প্রশংসা করেছেন। তারা তো বলেন জম্মু ও কাশ্মীর সব কিছু স্বাভাবিক রয়েছে। তাহলে কয়েকজন শিক্ষার্থী অস্ট্রেলিয়ার জয় উদযাপন করায় এত ভয় আর আতঙ্ক কেন?

তিনি বলেন, তরুণ ও সাংবাদিকদের আগেই ইউএপিএ ধারায় আক্রমণ করা হয়েছে। যেটা জঙ্গিদের জন্য প্রযোজ্য। এবার শিক্ষার্থীদের ক্ষেত্রেও এমনটা করা হচ্ছে ও তাদের কেরিয়ার নষ্ট করা হচ্ছে।

এদিকে বিরোধিতার মুখে পড়ে অস্বস্তিতে পুলিশ। তাদের পক্ষ থেকে জানানো হয়েছে, ইউপিএ ধারায় অভিযোগ দায়ের হলেও ওই ধারার ১৩ নম্বর উপধারায় অভিযুক্ত করা হয়েছে ওই শিক্ষার্থীদের, যা অপেক্ষাকৃত অনেক হালকা।

 

অর্থসূচক/ এইচএআই

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.