টেকসই জ্বালানী ব্যবহার করে ফ্লাইট পরিচালনা করেছে এমিরেটস

বিশ্বের প্রথম এয়ারলাইন হিসেবে এ৩৮০ এর ডেমনস্ট্রেশন ফ্লাইটে শতভাগ টেকসই এভিয়েশন জ্বালানী (SAF) ব্যবহার করে নতুন এক ইতিহাস সৃষ্টি করেছে এমিরেটস এয়ারলাইন। আজ (২২ নভেম্বর) দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে পরিচালিত ফ্লাইটের চারটির মধ্যে একটি ইঞ্জিনে এই জ্বালানী ব্যবহার করা হয়েছে।

টেকসই এভিয়েশন জ্বালানী প্রযুক্তিগত ও রাসায়নিকভাবে প্রচলিত জেট ফুয়েলের মতোই কিন্তু এতে কার্বন নিঃসরণের পরিমাণ ৮৫ শতাংশ পর্যন্ত কম। বর্তমানে বানিজ্যিক ফ্লাইটে জালানীর যে মিশ্রন ব্যবহৃত হচ্ছে তাতে ঝঅঋ এর অংশ সর্বোচ্চ ৫০ শতাংশ।

অদ্যকার ফ্লাইটে চার টন SAF ব্যবহৃত হয়েছে। এটি ছিল HEFA-SPK (hydro processed esters and fatty acids synthetic paraffinic kerosene)  এবং HDO-SAK (hydro deoxygenated synthetic aromatic kerosene) এর মিশ্রন।

চলতি বছরেই শতভাগ SAF ব্যবহার করে এমিরেটস সফলভাবে বোয়িং ৭৭৭-৩০০ইআর  একটি ফ্লাইট পরিচালনা করে। এটি ছিল এতদাঞ্চলে প্রথম এজাতীয় ফ্লাইট। গত মাসে প্রথম বারের মত দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে টেকসই জ্বালানী ব্যবহার করে একটি নিয়মিত ফ্লাইট উড্ডয়ন করে শেল এভিয়েশন দুবাই  বিমানবন্দরের জন্য ৩ লক্ষ ১৫  হাজার গ্যালন ব্লেন্ডেড SAF সরবরাহ করে।

আমস্ট্রাড্রামের শিফল এবং সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দর থেকে উড্ডয়নকারী এমিরেটসের ফ্লাইটগুলোর জন্য ২০২৪ ও ২০২৫ সালে নেসটে ৩০ লক্ষাধিক গ্যালন ব্লেন্ডেড SAF সরবরাহ করবে। এই মর্মে নেসটের সঙ্গে এমিরেস্টের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বর্তমানে এয়ারলাইনটি নরওয়ে ও ফ্রান্স থেকে SAF নিয়ে থাকে। এবং ভবিষ্যতে বিশ্বের অন্যান্য বিমানবন্দর থেকে উড্ডয়নকারী ফ্লাইটগুলোর জন্য সরবরাহ সাপেক্ষে SAF ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.