বিশ্বকাপ ফাইনাল: ১ রাতের হোটেল ভাড়া ২ লাখ!

ভারত ফাইনালে যাওয়ায় আবারও একই চিত্র বিরাজ করছে আহমেদাবাদের হোটেলগুলোতে। ১৯ নভেম্বর নরেন্দ্র মোদি স্টেডিয়ামে শিরোপার লড়াইয়ে নামবে ভারত ও পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

ফাইনালের মহারণের আগে আকাচুম্বী শহরটির হোটেল ভাড়া। আহমেদাবাদে তিন তারকা ও পাঁচ তারকা মিলে প্রায় ৫ হাজার হোটেল কক্ষ রয়েছে। পুরো গুজরাট হিসেব করলে সংখ্যাটি ১০ হাজারের কাছাকাছি। সাধারণ মানের হোটেলের সংখ্যাও একেবারে কম নয়। এদিকে সাধারণ মানের হোটেল ভাড়া খানিকটা সাধ্যের মাঝে থাকলেও পাঁচ তারকা, চার তারকা এবং তিন তারকা হোটেলের ভাড়া বেড়েছে ব্যাপকহারে। প্রতিবেশি দুই দলের লড়াই দেখতে ৫ থেকে ১৫ গুণ পর্যন্ত বেশি ভাড়া দিয়ে হোটেল কক্ষ ভাড়া নিতে হয়েছিল সমর্থকদের।

আহমেদাবাদের ভিভান্তা হোটেলে দুদিনের জন্য ভাড়া দিতে হচ্ছে প্রায় ৩ লাখ রুপি, ম্যারিয়টের খরচ প্রায় ২ লাখের কাছাকাছি। হোটেল তাজে দুদিন থাকতে হলে গুণতে হবে প্রায় লাখ রুপি করে। বেশ কিছু হোটেলে সেটির দাম পড়েছে ৪ লাখ রুপির একটু বেশি। ফাইনালের আগে ৩০-৪০ হাজার মানুষ আহমেদাবাদে আসবেন বলে ধারণা করছেন হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট ফেডারেশনের সভাপতি নরেন্দ্র সোমানি।

পুরো পরিস্থিতি ব্যাখ্যা করতে গিয়ে সোমানি বলেন, ‘বিশ্বকাপ ফাইনালের আগ্রহটা ভারতে বিষয়টি এমন নয়। দুবাই, অস্ট্রেলিয়া এবং সাউথ আফ্রিকার মতো দেশ থেকে মানুষ এসেও ম্যাচটি দেখতে চায়। আহমেদাবাদে প্রায় ৫ হাজার তিন তারকা এবং পাঁচ তারকা হোটেল আছে। আপনি যদি পুরো গুজরাট হিসেব করেন তাহলে ১০ হাজার হবে। দেখুন নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ১ লাখ ২০ হাজারের বেশি মানুষ খেলা দেখতে পারে। আমরা প্রত্যাশা করছি ম্যাচটি দেখার জন্য বাইরে থেকে ৩০-৪০ হাজার মানুষ আসবে।’

শুধু তিন তারকা কিংবা পাঁচ তারকা হোটেলেই নয় দাম বেড়েছে অনামী হোটেলেরও। সিজি রোডে অবস্থিত হোটেল ক্রাউন। সাধারণত এক রাত থাকার জন্য সেখানে আগে খরচ পড়তো ৩-৪ হাজার রুপি। ফাইনালের কারণে সেটির দাম বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজারের উপরে। হোটেলের পাশাপাশি দাম বেড়েছে বিমানের টিকিটেরও।

চেন্নাই থেকে আহমেদাবাদে যেতে খরচ পড়তো ৫ হাজার রুপি। ভারত-অস্ট্রেলিয়ার ফাইনালের আগে সেই টিকিটের দাম এখন ১৬-২৫ হাজার রুপি। ট্রাভেল অ্যাজেন্ট মানুভাই পাঞ্চলি সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, ‘আহমেদাবাদের উচ্চ চাহিদার কারণে প্রায় সব শহর থেকেই টিকিটের দাম তিন থেকে পাঁচ গুন বেড়েছে। ভারত তাদের ঘরের মাঠে ফাইনাল খেলছে। জীবনে এমন কিছুর সাক্ষী হতে সমর্থকরা চড়া দাম দিতেও প্রস্তুত। বিমানের টিকিট বলুন আর হোটেল, সবকিছুরই এখন দাম বেড়েছে।’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.