ফাইনালে আম্পায়ারের দায়িত্বে ভারতের ‘আনলাকি’ কেটেলবোরো

রবিবার ফাইনালের মধ্য দিয়ে শেষ হতে চলেছে ক্রিকেট বিশ্বকাপের রোমাঞ্চ। ওয়ানডে ক্রিকেটের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে ভারত ও অস্ট্রেলিয়া। হাই ভোল্টেজ এই ম্যাচের জন্য আম্পায়ার ও ম্যাচ অফিসিয়ালসদের নাম ঘোষণা করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

মাঠের আম্পায়ার হিসেবে দায়িত্বে থাকবেন দুই ইংলিশ আম্পায়ার রিচার্ড কেটেলবোরো ও রিচার্ড ইলিংওর্থ। ভারতের জন্য আনলাকি হিসেবে বিবেচনা করা হয় কেটেলবোরোকে। কারণ তিনি নক আউটে ভারতের যেসব ম্যাচে আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন এর প্রত্যেকটিতেই হেরেছে ভারত।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ ছাড়া সবকটি ম্যাচেই আম্পায়ারের দায়িত্ব পালন করেছেন কেটেলবোরো। এর মধ্যে ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল, ২০১৫ ওয়ানডে বিশ্বকাপ সেমি ফাইনাল, ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমি ফাইনাল ও ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালেও আম্পায়ারের দায়িত্বে ছিলেন এই ক্যাটেলবোরো। এরপর ২০১৯ বিশ্বকাপের সেমি ফাইনালে ভারত-নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচেও আম্পায়ারের দায়িত্বে ছিলেন তিনি। সেই ম্যাচেও দুর্ভাগ্য সঙ্গ হয়েছিল ভারতের। এর বাইরে ২০২১ ও ২০২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের হেরে যাওয়া দুটি ম্যাচেই থার্ড আম্পায়ারের দায়িত্বে ছিলেন কেটেলবোরো।

ফাইনালের ম্যাচ রেফারির দায়িত্ব পালন করবেন অ্যান্ডি পাইক্রফট। সেই সঙ্গে জোয়েল উইলস থার্ড আম্পায়ার ও ক্রিস গাফানি ফোর্থ আম্পায়ারের দায়িত্ব পালন করবেন। এবারের বিশ্বকাপে গ্রুপ পর্বের দেখায় ভারতের কাছে ৫ উইকেটে হেরেছিল ভারত। ফাইনাল শুরুর আগে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে জমকালো সমাপনি অনুষ্ঠানের আয়োজন করছে ভারত।এই ম্যাচে সুরিয়া কিরণের অধীনে ভারতীয় এয়ার ফোর্সের এয়ার শো আয়োজনের কথা রয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.