সৌদি থেকে রেকর্ড ২০৯ কোটি ডলার তুলে নিয়েছে বিনিয়োগকারীরা

সৌদি আরবে ব্যবসাবান্ধব ভাবমূর্তি গড়ে উঠেছিল। তবে সাম্প্রতিক সময়ে দেশটি থেকে বিনিয়োগ তুলে নিচ্ছেন বিনিয়োগকারীরা। গত অক্টোবরে সৌদি থেকে রেকর্ড ২০৯ কোটি ডলার তুলে নেওয়া হয়েছে।

রয়টার্সের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

এতে বলা হয়, সৌদি আরবের স্টক মার্কেটের খোঁজখবর রাখে এমএসসিআই সৌদি অ্যারাবিয়া ইটিএফ। তাদের তথ্যানুসারে, সৌদি আরব থেকে গত অক্টোবর মাসে রেকর্ড পরিমাণ ২০০ মিলিয়ন বা ২০৯ কোটি ডলার বেরিয়ে গেছে।

শুধু সৌদি আরব নয়, কাতার, সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েলের মতো দেশ থেকেও বিনিয়োগ প্রত্যাহার করে নিচ্ছেন বিনিয়োগকারীরা। অর্থাৎ হামাস-ইসরায়েল সংঘাতের কারণে বিনিয়োগকারীরা পুরো অঞ্চল সম্পর্কেই সন্দিহান। সে জন্য বিনিয়োগ তুলে নিচ্ছেন তারা।

তবে বিশ্লেষকেরা বলছেন, বিনিয়োগ প্রত্যাহার অনেক ক্ষেত্রেই নিছক অর্থনীতির মৌলভিত্তি অনুসারে করা হয় না। এখন একটি ধারণা তৈরি হয়েছে যে এ অঞ্চলে ঝুঁকি বাড়ছে, যে কারণে তার নেতিবাচক প্রভাব দেখা যাচ্ছে।

কাতারের আইশেয়ার্স এমএসসিআই ইটিএফ থেকে অক্টোবর মাসে বিদেশি বিনিয়োগকারীরা ৭ দশমিক ৭ মিলিয়ন বা ৭৭ লাখ ডলার তুলে নিয়েছেন এবং সংযুক্ত আরব আমিরাত থেকে তুলে নিয়েছেন ২০ লাখ ৭৪৫ হাজার ডলার।

এছাড়া হামাসের হামলার পর ইসরায়েলের আইশেয়ার্স এমএসসিআই ইটিএফ থেকে বিনিয়োগকারীরা ২৫ লাখ থেকে ৯৩ লাখ ডলার তুলে নিয়েছেন।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.