১৩০ পোশাক কারখানা বন্ধ ঘোষণা

মজুরি বৃদ্ধির দাবিতে পোশাক শ্রমিকদের চলমান আন্দোলনের জেরে শিল্পাঞ্চল সাভার, আশুলিয়া ও ধামরাইয়ে ১৩০টি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কারখানা কর্তৃপক্ষ। এর মধ্যে শুধু শিল্পাঞ্চল আশুলিয়াতেই বন্ধ ঘোষণা করা হয়েছে ১০০ কারখানা।

এ তথ্য নিশ্চিত করে আশুলিয়া শিল্প পুলিশ- ১ এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, সাভার, আশুলিয়া ও ধামরাই মিলে এখানে ১৭৯২টি কারখানা রয়েছে। চলমান আন্দোলনের কারণে এ অঞ্চলের মোট ১৩০টি কারখানা ১৩/১ ধারায় বন্ধ ঘোষণা করা হয়েছে। আজকে সাভার ও আশুলিয়ার পরিস্থিতি ভালো। খোলা কারখানাগুলোর শ্রমিকরা কাজ করছে। আর কাজের পরিবেশ ধরে রাখার জন্য আমরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী রয়েছি।

শ্রমিক অসন্তোষের ঘটনায় কয়টি মামলা ও কত জন আটক হয়েছেন এমন প্রশ্নে তিনি বলেন, ‘এ পর্যন্ত অসন্তোষের ঘটনায় পাঁচটি মামলা হয়েছে। আর এসব মামলায় চার জনকে আটক করা হয়েছে। এসব মামলায় ১৬ জন এজাহারনামীয় ও বাকি সবাই অজ্ঞাতনামা আসামি। অজ্ঞাত কতজন আসামি রয়েছে তা এখনো বলা যাচ্ছে না।’

এদিকে এর আগে তিন মামলায় অজ্ঞাত ১ হাজার ৫০০ জনকে আসামি করার তথ্য জানা যায়। এদিকে সকালে শিল্পাঞ্চল আশুলিয়ার, জামগড়া, নরসিংহপুর, জিরাবো ও কাঠগড়া এলাকা ঘুরে দেয়া যায় অধিকাংশ কারখানার সামনে অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশ টানানো হয়েছে। শ্রমিকরা নোটিশ দেখে বাসায় ফিরে যাচ্ছেন।

এদিকে শ্রমিকরা মনে করেন মজুরি বৃদ্ধির আন্দোলনকে দমিয়ে রাখতে ও শ্রমিকদের ভয় দেখাতে মালিক পক্ষ কারখানা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি মজুরি বোর্ড পোশাক শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ১২ হাজার ৫০০ টাকা ঘোষণা করে। শ্রমিকেরা এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে বিক্ষোভ করে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.