অস্ট্রেলিয়াকে বড় লক্ষ্য দিল আফগানিস্তান

অজিদের বিপক্ষে আগে ব্যাট করে ২৯১ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছে আফগানিস্তান। অপরাজিত সেঞ্চুরিতে আফগানদের বড় পুঁজি পেতে নিশ্চিত করেছেন ইব্রাহীম জাদরান। আফগান এই ওপেনার শেষ পর্যন্ত ১৪৩ বলে ১২৯ রানের ইনিংস খেলে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন। কোনো আফগান ক্রিকেটার এবারই প্রথম বিশ্বকাপে সেঞ্চুরি পেল। শেষদিকে রশিদ খানের ক্যামিওতে অস্ট্রেলিয়াকে বড় লক্ষ্য ছুঁড়ে দিতে পেরেছে দলটি।

ওয়াংখেরেতে এই ম্যাচে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন আফগানিস্তান অধিনায়ক হাসমতুল্লাহ শাহীদি। শুরুটা দেখেশুনেই করেছিলেন দুই ওপেনার ইব্রাহিম ও রহমানউল্লাহ গুরবাজ। তবে জশ হ্যাজলউডের বল ডিপ স্কয়ার লেগ দিয়ে উড়িয়ে মারতে গিয়ে ক্যাচ দেন মিচেল স্টার্কের হাতে। ফলে ২১ রান করেই তাকে সাজঘরে ফিরতে হয়। এরপর উইকেটে আসা নতুন ব্যাটার রহমত শাহকে নিয়ে ইনিংস মেরামত করেন ইব্রাহীম। এই দুজনে মিলে তৃতীয় উইকেটে তোলেন ৮৩ রান। এই জুটি ভেঙ্গেছেন গ্ল্যান ম্যাক্সওয়েল। রহমত লং অফ দিয়ে উড়িয়ে মারতে গিয়ে জস হ্যাজেলউডের হাতে ধরা পড়েছেন ৪৪ বলে ৩০ রান করে।

চতুর্থ উইকেটে অধিনায়ক শাহীদিকে নিয়ে আবারও ৫২ রানের জুটি গড়েন ইব্রাহীম। অবশ্য মিচেল স্টার্কের বলে বোল্ড হয়ে শেষ হয় শহীদির ২৬ রানের ইনিংস। উইকেটে এসে আক্রমণাত্মক খেলতে থাকা আজমতউল্লাহ ওমরজাই আউট হন জাম্পার বলে অতি আক্রমণাত্মক হতে গিয়ে। তার ব্যাট থেকে আসে ২২ রান। এরপর মোহাম্মদ নবি ১২ রান করে ফিরলেও রশিদকে নিয়ে ইনিংস শেষ করে আসেন ইব্রাহীম। এই আফগান ওপেনার তার ইনিংস জুড়ে ৩টি ছক্কা ও ৮টি চারের মার মেরেছেন। রশিদ শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ১৮ বলে ৩৫ রান করে। ইনিংস জুড়ে ৩টি ছক্কার পাশাপাশি রশিদ মেরেছেন ২টি চার।

এদিকে শেষ তিন ম্যাচের তিনটিতেই জয় পেয়েছে আফগানিস্তান। সাত ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ট স্থানে আছে তারা। আজ অস্ট্রেলিয়াকে হারিয়ে দিতে পারলে সেমি ফাইনালের পথে অনেকটাই এগিয়ে যাবে তারা।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.