বিএনপি নেতা–কর্মীদের গ্রেপ্তারে ইউরোপীয় ইউনিয়নের উদ্বেগ

বিএনপির মহাসমাবেশ ঘিরে সৃষ্ট সংঘর্ষ আর চলমান অবরোধ কর্মসূচি চলাকালীন নানা নাশকতায় সংশ্লিষ্টতার অভিযোগ এনে গণহারে দলটির নেতাকর্মীদের গ্রেপ্তার করছে সরকার। ইতোমধ্যে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, দলের ভাইস-চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী ও ব্যারিস্টার শাহজাহান ওমরসহ কয়েক হাজার নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

এভাবে বিএনপির নেতাকর্মীদের গ্রেফতারে উদ্বেগ জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। একইসঙ্গে সহিংসতা বন্ধের আহ্বান জানিয়ে অংশগ্রহণমূলক নির্বাচনের উপায় বের করার কথা বলেছে।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেল রোববার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে এ আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, বাংলাদেশে আট হাজারের বেশি বিরোধী নেতাকর্মী গ্রেফতারে উদ্বেগ জানাচ্ছি। প্রতিটি মামলায় অবশ্যই ন্যায়বিচার হতে হবে।

সহিংসতা বন্ধের আহ্বান জানিয়ে জোসেপ বোরেল বলেন, আমরা সব পক্ষকে সহিংসতা থেকে বিরত থাকতে উৎসাহিত করি।
তিনি আরও বলেন, অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য একটি শান্তিপূর্ণ উপায় বের করা খুবই গুরুত্বপূর্ণ, যা গণতন্ত্র, মানবাধিকার ও মৌলিক স্বাধীনতার জন্য সহায়ক হবে।

গত ২৮ অক্টোবর রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ ঘিরে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এতে এক পুলিশ সদস্য ও যুবদলের এক নেতা নিহত হন।

এরপর থেকে ঢাকাসহ সারা দেশে বিএনপির নেতাকর্মীদের গ্রেফতার করছে পুলিশ। ওই ঘটনার পর থেকে গতকাল শনিবার পর্যন্ত আট দিনে দলটির অন্তত ৭ হাজার ৮৩৫ নেতাকর্মী গ্রেফতার হয়েছেন।

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.