২৫ রুপিতে পেঁয়াজ!

দ্রব্যমূল্যের দাম যেন বেড়েই চলছে এমতাবস্থায় কোনো পণ্যের দাম যদি কম থাকে সেটাই বরং অবাকের বিষয়। ভারতের বাজারে পেঁয়াজের বাড়তি দাম নিয়ন্ত্রণে বড় পদক্ষেপ নিলো কেন্দ্রীয় সরকার।

বিপুল ভর্তুকি দিয়ে দেশজুড়ে প্রতি কিলোগ্রাম মাত্র ২৫ রুপি দরে পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এই উদ্যোগ বাস্তবায়ন করা হচ্ছে ন্যাশনাল কো-অপারেটিভ কনজিউমারস ফেডারেশন (এনসিসিএফ), ন্যাশনাল এগ্রিকালচারাল কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অব ইন্ডিয়া লিমিটেড (এনএএফইডি), কেন্দ্রীয় ভাণ্ডার এবং রাজ্য-নিয়ন্ত্রিত অন্যান্য সমবায়গুলোর মাধ্যমে।

গত ২ নভেম্বর পর্যন্ত ২১টি রাজ্যে ৩২৯টি খুচরা বিক্রয়কেন্দ্র চালু করেছে এনএএফইডি। একইভাবে, এসসিসিএফ ২০টি রাজ্যে চালু করেছে ৪৫৭টি বিক্রয়কেন্দ্র। এসব জায়গায় প্রতি কিলোগ্রাম মাত্র ২৫ রুপি দরে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে।

ভোক্তাদের কাছে পেঁয়াজকে সাশ্রয়ী ও সহজলভ্য করতে ভোক্তা বিষয়ক অধিদপ্তর দেশজুড়ে বিভিন্ন আউটলেট এবং মোবাইল ভ্যানের মাধ্যমে পেঁয়াজ বিক্রি শুরু করেছে বলে জানিয়েছে ভারতের ভোক্তা, খাদ্য ও বিতরণ বিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তি।

ভারত সরকার জানিয়েছে, মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে তারা পেঁয়াজের ন্যূনতম রপ্তানিমূল্য বেঁধে দিয়েছে প্রতি টনে ৮০০ মার্কিন ডলার। এছাড়া, কৃষকদের কাছ থেকে পেঁয়াজ সংগ্রহের পরিমাণও বাড়িয়েছে। এরই মধ্যে ৫ দশমিক ০৬ লাখ টন পেঁয়াজ সংগ্রহ করেছে সরকার।

এসব পদক্ষেপের সুফলও মিলতে শুরু করেছে। যেমন- মহারাষ্ট্রের লাসালগাঁও বাজারে এক সপ্তাহেরও কম সময়ে পেঁয়াজের দাম কমেছে প্রায় ২৪ শতাংশ। গত ২৮ অক্টোবর বাজারটিতে প্রতি কুইন্টাল পেঁয়াজের দাম ছিল ৪ হাজার ৮০০ রুপি। গত ৩ নভেম্বরে তা কমে কুইন্টালপ্রতি ৩ হাজার ৬৫০ রুপিতে দাঁড়িয়েছে।

এর আগে, একই কৌশল ব্যবহার করে টমেটোর দাম নিয়ন্ত্রণ করেছিল ভারত সরকার।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.