দেশের প্রথম নিজস্ব কার্ড ‘টাকা পে’ চালু হচ্ছে কাল

ভিসা ও মাস্টারকার্ডের মতো আন্তর্জাতিক কার্ডের ওপর নির্ভরতা কমাতে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ‘টাকা পে’ নামে দেশে এই প্রথম নিজস্ব কার্ড চালু হতে যাচ্ছে আগামীকাল। এর ফলে বৈদেশিক মুদ্রা সাশ্রয়ও হবে বলে জানিয়েছেন আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা।

সূত্র জানায়, বুধবার (১ নভেম্বর) গণভবনে এই কার্ড উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পর তা চালু করা হবে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন, সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিনসহ কয়েকজন ব্যাংক কর্মকর্তা উদ্বোধনী অনুষ্ঠানে থাকবেন।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক ও বেসরকারি ব্র্যাক ব্যাংক ‘টাকা পে’ কার্ড ইস্যু করতে প্রস্তুত রয়েছে।

পেমেন্ট নেটওয়ার্ক ভিসা ও মাস্টারকার্ডের মাধ্যমে ব্যাংক বা অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানসহ ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর মধ্যে টাকার ইলেক্ট্রনিক স্থানান্তর করা হয়। এই প্রতিষ্ঠানগুলো ক্রেডিট, ডেবিট ও প্রিপেইড কার্ডের জন্য ব্র্যান্ডেড পেমেন্ট প্রসেসিং পরিষেবা দেয়, যা ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের গ্রাহকদের অফার দিয়ে থাকে।

বাংলাদেশ ব্যাংক পরিচালিত ইলেকট্রনিক পেমেন্ট প্ল্যাটফর্ম ‘ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশ’র ব্যবহারের মাধ্যমে ‘টাকা পে’ জাতীয়ভাবে একই সেবা দেবে। এই প্ল্যাটফর্মে বিদেশি ব্যাংক ও প্রতিষ্ঠান যুক্ত হলে ‘টাকা পে’ বিদেশেও ব্যবহার করা যাবে।

এই কার্ডটি প্রাথমিকভাবে দেশে ব্যবহারের জন্য চালু করা হচ্ছে। পরে এর ব্যবহার প্রতিবেশী ভারতে সম্প্রসারণ করা হবে।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.