হামাসের সঙ্গে তীব্র সংঘর্ষের পর গাজা ছাড়ল ইসরাইলি ট্যাংক

ভয়াবহ সংঘর্ষের পর তীব্র প্রতিরোধের মুখে ইসরাইলের ট্যাংক এবং বুলডোজারগুলো গাজা শহরের উপকণ্ঠ থেকে চলে গেছে বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস।

গাজায় হামাস সরকারের কার্যালয় থেকে বলা হয়েছে, ইসরাইলের ট্যাংকগুলো অভিযান চালানোর জন্য গাজার দিকে এগিয়ে যায় এবং এক পর্যায়ে গাজা বেড়ার তিন কিলোমিটারের মধ্যে চলে আসে। তবে হামাসের প্রতিরোধের মুখে এসব ট্যাংক পিছু হটতে বাধ্য হয়।

হামাসের দপ্তর প্রধান সালামা মারুফ এক বিবৃতিতে বলেছেন, গাজা উপত্যকার আবাসিক এলাকাগুলোতে ইসরাইলি সেনারা স্থলপথে কোনো অগ্রাভিযান চালাতে পারেনি। গাজা সীমান্তের সালাহউদ্দিন সড়কে কয়েকটি ইসরাইলি ট্যাংক ও একটি বুলডোজার অনুপ্রবেশ করেছিল যেগুলো তীব্র প্রতিরোধের মুখে ফিরে গেছে।

গাজা সীমান্ত থেকে প্রায় ৩ কিলোমিটার ভেতরে সালাহউদ্দিন সড়ক অবস্থিত। সেখানে সোমবার প্রতিরোধ যোদ্ধাদের সঙ্গে ইসরাইলি সেনাদের তুমুল সংঘর্ষ হয়। বিবৃতিতে বলা হয়েছে, ইসরাইলি ট্যাংকগুলো সালাহউদ্দিন রোডে দু’টি বেসামরিক গাড়িতে গোলাবর্ষণ করে গাড়িগুলোর সব আরোহীকে হত্যা করে। এছাড়া, তাদের একটি বুলডোজার এর আগে বিমান হামলায় ধ্বংসপ্রাপ্ত একটি বাড়ির ধ্বংসাবশেষ ঝাড়ু দেয়ার কাজ করে। তবে কিছুক্ষণের মধ্যে প্রতিরোধ যোদ্ধাদের হামলার মুখে বুলডোজার ও ট্যাংকগুলো পিছু হটে যায়।

হামাসের যোদ্ধারা সোমবার দক্ষিণ গাজার খান ইউনিস শহরের কাছেও দখলদার ইসরাইলি সেনাদের একটি অগ্রাভিযান প্রতিহত করেছেন। হামাসের সামরিক শাখা আল-কাসসাম ব্রিগেড জানিয়েছে, ইসরাইলি সেনারা সোমবার রাফাহর পূর্ব প্রান্ত এবং দক্ষিণ গাজা থেকে উপত্যকায় অনুপ্রবেশের চেষ্টা করেছিল, কিন্তু তাদেরকে পশ্চাদপসরণে বাধ্য করা হয়েছে।

হামাস বলেছে, ইসরাইলি সেনারা গাজায় বড় ধরনের অভিযান চালাতে ব্যর্থ হয়ে এখন চোরাগোপ্তা সীমিত অভিযান শুরু করেছে। ফ্রন্টলাইনগুলোতে স্থল বাহিনী না পাঠিয়ে ইসরাইলের নিরবচ্ছিন্ন বিমান হামলা প্রমাণ করে, ফিলিস্তিনি যোদ্ধারা এ যুদ্ধে বিজয়ীর অবস্থানে রয়েছেন।

এদিকে, গাজা উপত্যকায় যে ইন্টারনেট ও টেলিফোন যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়েছিল তা পুনর্বহাল করা সম্ভব হয়েছে। এই ঘটনায় ইসরাইলের বর্বর অভিযানের মধ্যেও গাজাবাসীর মধ্যে এক ধরনের উচ্ছ্বাস ও খুশির জোয়ার বয়ে যেতে দেখা যায়। গত শুক্রবার ইসরাইলের হামলায় গাজার যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল।

এ সময় ইসরাইল ব্যাপকভাবে গাজার ওপর বিমান হামলা চালিয়েছে। এছাড়া এই যোগাযোগ বিচ্ছিন্নতার মধ্যে গাজায় স্থল অভিযান চালানোর চেষ্টা করে দখলদার সেনারা। তবে হামাস এবং ইসলামী জিহাদ আন্দোলনের যোদ্ধাদের তীব্র প্রতিরোধে তারা ফিরে গেছে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.