‘ইউক্রেনের চেয়ে ইসরাইলে সাহায্য পাঠানো জরুরি’

বর্তমান পরিস্থিতিতে ইউক্রেনের চেয়ে ইসরাইলকে সাহায্য করা বেশি জরুরি বলে মন্তব্য করেছেন মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার মাইক জনসন। তিনি জানিয়েছেন, চলতি সপ্তাহে মার্কিন কংগ্রেসমেনরা ইসরাইলকে সহযোগিতা করার বিষয়ে একটি বিলের ওপর ভোটাভুটিতে অংশ নেবেন। এ বিলে ইউক্রেনকে সহযোগিতা দেয়া বিলম্ব করার অনুরোধ জানানো হবে।

রিপাবলিকান পার্টি নিয়ন্ত্রিত ফক্স নিউজ টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে জনসন বলেন, হামাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য এ মুহূর্তে ইসরাইলের পাশে থাকা বেশি জরুরি। সেজন্য ইউক্রেনকে সহযোগিতা দেয়া কিছুটা বিলম্বিত করে ইসরাইলকে সহায়তা পাঠানো হবে। এ বিষয়ে প্রতিনিধি পরিষদের সদস্যরা চলতি সপ্তাহে একটি প্রস্তাবের ওপর ভোটাভুটিতে অংশ নেবেন। সিনেটে রিপাবলিক দলের সদস্যরা একই ধরনের পদক্ষেপ নিতে যাচ্ছেন। তবে ইউক্রেনের জন্য নতুন করে কবে অর্থ সহায়তা দেয়ার জন্য প্রতিনিধি পরিষদে প্রস্তাব আনা হবে সে সম্পর্কে মাইক জনসন কিছু জানাননি।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যৌথভাবে ইহুদিবাদী ইসরাইল এবং ইউক্রেনকে জরুরিভিত্তিতে সহায়তা করার জন্য ১০ হাজার ৬০০ কোটি ডলারের এটি বিল পাসের অনুরোধ জানিয়েছেন। তিনি বলেন, এই অর্থ সহায়তার ব্যাপারে আলাদা করে বিল পাসের প্রয়োজন নেই।

এর আগে চলতি মাসের প্রথম দিকে বাইডেন প্রশাসন ইউক্রেনের জন্য ছয় হাজার ১৪০ কোটি ডলারের সহায়তা প্যাকেজ পাসের প্রস্তাব করেছিল। এছাড়া, ইসরাইলের জন্য এক হাজার ৪৩০ কোটি ডলার সহায়তার প্রস্তাব করেন। পাশাপাশি ইসরাইল ও ইউক্রেনের জন্য মানবিক সহায়তা হিসেবে ৯২০ কোটি ডলারের একটি প্যাকেজ প্রস্তাব করেন।

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করার জন্য এর আগে মার্কিন সরকার ৪ দফায় ইউক্রেনকে ১১ হাজার ৩০০ কোটি ডলার দিয়েছে। এ অবস্থায় বিরোধী রিপাবলিকান দল ইউক্রেনের জন্য আর সাহায্য বাড়াতে চাইছে না। খবর- পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.