ভারতে ট্রেন দুর্ঘটনায় নিহত ১৩

ভারতের হাওড়া-চেন্নাই লাইনে অন্ধ্রপ্রদেশের ভিজিয়ানাগ্রাম জেলায় দুই ট্রেনের মধ্যে ভয়াবহ সংঘর্ষ হয়েছে। এ ঘটনায় এখনো পর্যন্ত ১৩ জন নিহত ও আহত হয়েছেন ৪০ জন। আরও চারজনের অবস্থা আশঙ্কাজনক।

জানা গেছে, একটি যাত্রীবাহী ট্রেন বিখাশপত্তনম থেকে পালাসা যাচ্ছিল। সেই ট্রেনটি সিগন্যাল না পেয়ে আলামান্ডা ও কন্টকপাল্লা স্টেশনের মধ্যে দাঁড়িয়ে ছিল। সেই সময় ভাইজ্যাগ-রায়গড় এক্সপ্রেস পিছন থেকে এসে তাকে ধাক্কা মারে। তিনটি কামরা লাইনচ্যূত হয়।

ঘটনাস্থলের ছবি থেকে দেখা যাচ্ছে, কামরাগুলি মাটিতে পড়ে আছে। প্রচুর মানুষ সেখানে ভিড় করেছেন। ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, রাতের মধ্যেই অন্য অক্ষত কামরাগুলিকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। নিহতদের পরিবারকে ১০ লাখ টাকা, গুরুতর আহতদের আড়াই লাখ টাকা এবং অল্প আহতদের ৫০ হাজার টাকা দেয়া হবে।

এদিকে একই লাইনে দুইটি ট্রেন কী করে ঢুকে পড়লো তা নিয়ে প্রশ্ন উঠছে। দেশটির টিভি৯ জানাচ্ছে, পূর্ব রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রাথমিক তদন্তের পর তাদের ধারণা, মানুষের ভুলের কারণে এই দুর্ঘটনা ঘটেছে। একটি ট্রেনকে ভুল সিগন্যাল দেখানো হয়েছিল। আর সূত্রকে উদ্ধৃত করে এনডিটিভি বলেছে, লোকো-পাইলটের চালক সিগন্যাল নজর করেননি। তাই এই দুর্ঘটনা ঘটেছে।

এই দুর্ঘটনার পর ২২টি ট্রেন বাতিল করা হয়েছে। ১৮টি ট্রেন ঘুরিয়ে দেয়া হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই দুর্ঘটনার পর পরিস্থিতি খতিয়ে দেখেছেন। তিনি নিহতদের পরিবারের কাছে শোকপ্রকাশ করেছেন। তিনি আরো দুই লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার কথাও জানিয়েছেন। আহতরা পাবেন আরো ৫০ হাজার টাকা। সূত্র: ডিডাব্লিউ, এনডিটিভি, পিটিআই, এএনআই

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.