পাকিস্তানকে হোয়াইটওয়াশ করতে পারল না বাংলাদেশ

ব্যাটারদের ব্যর্থতায় শেষ ম্যাচে বাংলাদেশ হেরেছে ৩১ রানে। হোয়াইটওয়াশ করতে না পারলেও ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে নিগার সুলতানা জ্যোতির দল। যদিও সিরিজ জেতার পর বাংলাদেশের মেয়েদের সুযোগ ছিল পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার। তবে সেই সুযোগ কাজে লাগাতে দেননি মুনিবা আলী এবং বিসমাহ মারুফ। তাদের দুজনের কল্যাণে লড়াইয়ের জন্য বড় পুঁজি পেয়েছিল সফরকারীরা। বাকি কাজটা সেরেছেন বোলাররা।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে জয়ের জন্য ১৩৩ রান তাড়া করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি বাংলাদেশ। ইনিংসের প্রথম ওভারেই উইকেট হারায় স্বাগতিকরা। সাদিয়া ইকবালের বলে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়েছেন ৪ রান করা সুমাইয়া আক্তার। তিনে নামা সোবহানা মোস্তারিকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়ার চেষ্টা করেছিলেন শামীমা সুলতানা।

তারা দুজনে মিলে ভালো শুরু করলেও জুটি বড় করতে দেননি নাশরা সান্ধু । ১৯ বলে ১৭ রান করা সোবহানা ফিরিয়েছেন তিনি। চারে নেমে সুবিধা করতে পারেননি নিগার সুলতানা জ্যোতি। নিদা রশিদের বলে লেগ বিফোর উইকেট হয়ে ফিরেছেন ৩ রান করা বাংলাদেশের অধিনায়ক। স্বর্ণা আক্তার, রিতু মনি কেউই ব্যাট হাতে দাঁড়াতে পারেননি। এক প্রান্ত আগলে রাখলেও ২৬ রানের বেশি করতে পারেননি শামীমা। ডানহাতি এই ওপেনারকে ফিরিয়েছেন উম্মে হানি। শেষ দিকে শরিফা খাতুনের ১৮ এবং রাবেয়া খানের অপরাজিত ১১ রান কেবল হারের ব্যবধান কমিয়েছে। বাংলাদেশ থামে ১০১ রানে।

এর আগে টস হেরে ব্যাটিং করতে নেমে শুরুটা ভালো করতে না পারলেও দারুণভাবে ঘুরে দাঁড়ায় পাকিস্তান। সিদরা আমিনকে হারানোর পর জুটি গড়ে তোলেন মুনিবা আলী সিদ্দিকী এবং বিসমাহ মারুফ। তারা দুজনে মিলে পাকিস্তানকে এগিয়ে নিয়ে যেতে থাকেন। দারুণ ব্যাটিংয়ে ৪৪ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন মুনিবা।

হাফ সেঞ্চুরির পর দ্রুত রান তুলতে গিয়ে নিজের উইকেট দিয়েছেন পাকিস্তানের এই উইকেটকিপার ব্যাটার। নাহিদা আক্তারের বলে রিতু মনির হাতে ক্যাচ দিয়ে ফিরে যান ৪৯ বলে ৬১ রানের ইনিংস খেলা মুনিবা। এদিকে ভালো ব্যাটিং করলেও হাফ সেঞ্চুরি পাওয়া হয়নি বিসমাহর। ৪৮ রান করা পাকিস্তানের সাবেক অধিনায়ককে ফিরিয়েছেন পেসার ফারিহা তৃষ্ণা। শেষ দিকে আলিয়া রিয়াজ, নিদা রশিদ এবং নাটালিয়া পারভেজ খুব বেশি রান যোগ করতে পারেননি। ফলে ৪ উইকেট হারিয়ে ১৩২ রানে থামে পাকিস্তানের মেয়েরা। বাংলাদেশের হয়ে দুটি উইকেট নিয়েছেন ফারিহা। একটি করে উইকেট নিয়েছেন সানজিদা আক্তার মেঘলা এবং নাহিদা।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.