ইসরাইলের জন্য ওবামার হুঁশিয়ারি বার্তা

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, তেল আবিব গাজার জনগণের বিরুদ্ধে যে কঠোর ব্যবস্থা নিচ্ছে তাতে মানুষের জীবনের মূল্যকে উপেক্ষা করা হচ্ছে। এটি ইসরাইলের জন্য হিতে বিপরীত হতে পারে। যদিও হামাসের সন্ত্রাসের বিরুদ্ধে ইসরাইলের আত্মরক্ষার অধিকার আছে বলেও দাবি করেন তিনি।

মার্কিন ম্যাগাজিন মিডিয়ামে প্রকাশিত এক নিবন্ধে বারাক ওবামা এই হুঁশিয়ারি বার্তা উচ্চারণ করেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হামাসকে নিরস্ত্র করা এবং তাদরে হাতে আটক বন্দিদের মুক্ত করার বিষয়ে যে বক্তব্য দিয়েছেন তার প্রতি সমর্থন জানিয়েছেন বারাক ওবামা। একই সঙ্গে তিনি বলেছেন, গাজার বেসামরিক নাগরিকদের ওপর যে হত্যাকাণ্ড এবং দুর্ভোগ চলছে সে ব্যাপারে ইসরাইলকে আন্তর্জাতিক আইন মেনে চলাও গুরুত্বপূর্ণ।

গাজায় বেসামরিক লোকজনের দুর্দশা এবং হতাহতের ঘটনা একেবারেই নিম্ন পর্যায়ে রাখার ওপর জোর দেন বারাক ওবামা। তিনি বলেছেন, এটি শুধু নৈতিকভাবে ন্যায়সঙ্গত এবং প্রতিটি মানুষের জীবনের মূল্যের বিষয়ে আমাদের বিশ্বাসের প্রতিফলনই নয় বরং এটি আন্তর্জাতিক মতামত এবং ইসরাইলের দীর্ঘমেয়াদী নিরাপত্তার জন্যও গুরুত্বপূর্ণ।

বারাক ওবামা ইসরাইল এবং আমেরিকার নেতাদেরকে পরামর্শ দিয়ে বলেন, চলমান সংকট অবসানের জন্য দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের দিকে এগুনো উচিত। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.