২০ বছরের মধ্যে প্রথম পশ্চিম তীরে ইসরাইলের বিমান হামলা

গত ২০ বছরের মধ্যে প্রথম জর্দান নদীর পশ্চিম তীরে বিমান হামলা চালিয়েছে ইসরাইল। রোববার পশ্চিম তীরের জেনিন শহরের একটি মসজিদে ইসরাইলি সেনাদের বিমান হামলায় অন্তত দুই ফিলিস্তিনি নিহত ও অপর তিনজন আহত হয়েছে।

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, ইসরাইলি বাহিনী জেনিন শরণার্থী শিবিরের ভেতরে অবস্থিত আল-আনসার মসজিদে বিমান থেকে বোমাবর্ষণ করেছে। ফিলিস্তিন রেড ক্রিসেন্টের বরাত দিয়ে ওয়াফা বলেছে, নিহত দুই ব্যক্তির মধ্যে একজনকে মোহাম্মাদ হুসেইন আব্দেল হাফিজ বলে শনাক্ত করা সম্ভব হয়েছে। নিহত অপর ব্যক্তির দেহ এতটা ছিন্নভিন্ন হয়ে গেছে যে, তাকে তাৎক্ষণিকভাবে শনাক্ত করা সম্ভব হয়নি।

ইসরাইলি গণমাধ্যম দাবি করেছে, গাজা-ভিত্তিক প্রতিরোধ সংগঠন হামাস ও ইসলামি জিহাদ ওই মসজিদটিকে তাদের কমান্ড সেন্টার হিসেবে ব্যবহার করছিল বলে সেখানে হামলা চালানো হয়েছে। ওই মসজিদের নীচে সুড়ঙ্গ খুঁড়ে আস্তানা গেড়েছে হামাস ও ইসলামি জিহাদ। তারা ওই মসজিদ থেকে শিগগিরই ইসরাইলের বিরুদ্ধে হামলা চালানোর পরিকল্পনা করেছিল। তবে অবৈধ রাষ্ট্রের এই দাবির সত্যতা যাচাই করা যায়নি।

এদিকে, অধিকৃত পশ্চিম তীরের অন্যত্র রোববার ইসরাইলি সেনাদের হামলায় আরো দুই ফিলিস্তিনি যুবক নিহত হয়েছেন। এদের একজনকে নাবলুসে এবং অপরজনকে তুবাস শহরে গুলি করে হত্যা করে দখলদার সেনারা।

এর আগে গত বৃহস্পতিবার পশ্চিম তরের তুলকারম শরণার্থী শিবিরে ইসরাইলি সেনাদের পাশবিক হামলায় অন্তত ১২ ফিলিস্তিনি নিহত হয়েছিলেন। এ নিয়ে গত ৭ অক্টোবর থেকে অধিকৃত পশ্চিম তীরে দখলদার ইসরাইলি সেনাদের হামলায় অন্তত ৯০ ফিলিস্তিনি নিহত হয়।

গাজা উপত্যকা অবরুদ্ধ হলেও সেখানে স্থলপথে এখনও ঢোকার সাহস করেনি ইসরাইলি সেনারা। তবে অধিকৃত পশ্চিম তীরে ইসরাইলের সেনারা যেকোনো সময় ঢুকে পড়ে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়ে আবার ফিরে যায়। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.