‘বিদেশি বিনিয়োগ ছাড়া উন্নত দেশ গড়া সম্ভব না’

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) বিদেশি বিনিয়োগ তরান্বিত করতে কাজ করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে পরিণত করার লক্ষ্য নির্ধারণ করেছেন। তাই প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ ছাড়া এই লক্ষ্য অর্জন করা সম্ভব না বলে জানিয়েছেন বিডার নির্বাহী অতিরিক্ত সচিব মোহসিনা ইয়াসমিন।

শনিবার (২১ অক্টোবর) ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফআইসিসিআই) ৬০তম বছর উদযাপন উপলক্ষ্যে প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে।

এতে বিডার নির্বাহী অতিরিক্ত সচিব মোহসিনা ইয়াসমিন বলেন, বিডা দীর্ঘসময় ধরে এফআইসিসিআই’র সাথে এফডিআই প্রচারণা এবং দেশে বিনিয়োগের পরিবেশ উন্নত করতে কাজ করছে। এরই ধারাবাহিকতায় এফআইসিসিআইর এই মেগা ইভেন্টের স্ট্র্যাটেজিক পার্টনার হতে পেরে আমরা আনন্দিত।

তিনি আরও বলেন, বৈদেশিক বিনিয়োগ যেকোন দেশের অর্থনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশ সরকারও সবসময় এটিকে স্বাগত জানিয়েছে। এই ইভেন্টটি দেশে বিদ্যমান বিদেশি বিনিয়োগকারীদের উৎসাহিত করবে। পাশাপাশি অদূর ভবিষ্যতে বাংলাদেশে বিনিয়োগের জন্য সম্ভাব্য বিনিয়োগকারীদের আকৃষ্ট করবে বলে আমার তিনি আশা প্রকাশ করেন।

এতে আরও উপস্থিত ছিলেন এফআইসিসিআই’র সভাপতি, স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয়; সিনিয়র সহ-সভাপতি, নেসলে বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক দীপাল আবেইউক্রেমা; পরিচালক এবং ৬০ বছর উদযাপনের আহ্বায়ক এইচএসবিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মাহাবুব উর রহমান এবং নির্বাহী পরিচালক টি.আই.এম. নুরুল কবির প্রমুখ।

এফআইসিসিআই’র প্রতিষ্ঠার ছয় দশক পূর্তি উপলক্ষ্যে আগামী ৮ নভেম্বর রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে ৬০তম বর্ষপূর্তি এবং বিনিয়োগ মেলা ২০২৩ এর প্রয়োজন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উক্ত অনুষ্ঠানের উদ্বোধন করবেন । ইডেন্টের স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে থাকবে বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা)।

এদিন চেম্বারের সভাপতি নাসের এজাজ বিজয় বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে দেশের অর্থনৈতিক উন্নায়নে এফআইসিসিআই-এর ভূমিকা তুলে ধরাই এ আয়োজনের মূল লক্ষ্য। সেই সাথে দেশের বিনিয়োগবান্ধব ব্যবসায়ীক পরিবেশ তৈরিতে নীতিগত সহায়তার মাধ্যমে দেশের অর্থনৈতিক অগ্রযাত্রাকে ত্বরান্বিত করতে আমাদের সদস্যদের অবদান তুলে ধরা হবে। সদস্য প্রতিষ্ঠানগুলোর সাফল্যের গল্পগুলো উঠে আসবে এই আয়োজনে।

ইনভেস্টমেন্ট এক্সপো বিষয়ে এফআইসিসিআই’র পরিচালক মাহাবুব উর রহমান বলেন, দুই দিনব্যাপি অনুষ্ঠিতব্য বিনিয়োগ মেলা দেশের অর্থনৈতিক স্থিতিস্থাপকতা ও খাতভিত্তিক বিনিয়োগের সুযোগ তুলে ধরা হবে। আমানের সদস্য প্রতিষ্ঠানগুলো ৪০টি স্টলে তাদের নতুন উদ্ভাবন, পরিষেবা এবং পণ্য নিয়ে এক্সপো তে অংশগ্রহণ করবে। আশা করছি সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, নীতিনির্ধারক, কূটনীতিক, উন্নয়ন অংশীদার, থিংক ট্যাংক, স্টেকহোল্ডার, দেশিয কর্পোরেট কর্মকর্তারা জনসাধারণ এটি পরিদর্শন করবেন।

তিনি আরও বলেন, আমরা ‘গ্রিন ভ্যাল্যু চেইন’ এবং ইনভেস্টমেন্ট ক্লাইমেট কারেন্ট ল্যান্ডস্কেপ অ্যান্ড মিশন ২০৪১ বিষয়ের ওপর দুটি প্ল্যানারি সেশনের আয়োজন করছি। যেখানে বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তোলার যাত্রাকে ত্বরান্বিত করতে বিশেষজ্ঞারা তাদের মতামত তুলে ধরবেন।

এফআইসিসিআই-এর সহ-সভাপতি স্বপ্না ভৌমিক; নির্বাহী পরিচালক টি.আই. এম. নুরুল কবিরসহ অন্যান্য বোর্ড অব ডিরেক্টরস এবং বিডার ঊর্ধ্বতন কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

অর্থসূচক/এমএইচ/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.