ইরাকে মার্কিন সামরিকঘাঁটিতে ড্রোন ও রকেট হামলা

ইরাকে অবস্থিত মার্কিন সামরিকঘাঁটিগুলোতে পৃথক চারটি ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটেছে। হামলায় হতাহত বা ক্ষতি হয়েছে কিনা তা এখনো স্পষ্টভাবে জানা যায় নি।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) রাতে দেশটির পশ্চিমাঞ্চলে যুক্তরাষ্ট্রের আইন আল–আসাদ বিমানঘাঁটিতে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। খবর রয়টার্সের।

ইরাকি সামরিক বাহিনী জানিয়েছে, তারা ঘাঁটির আশপাশের এলাকা বন্ধ করে তল্লাশি অভিযান শুরু করেছে। তবে দুটি ড্রোন লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই গুলি করে ভূপাতিত করা হয়েছে। অপরটি সামরিকঘাঁটিতে আঘাত হানতে সক্ষম হয়।

এদিকে বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে মার্কিন বাহিনীর আরেকটি সামরিকঘাঁটিতে রকেট হামলা হয়েছে বলে জানিয়েছে ইরাকি পুলিশ।

বৃহস্পতিবার ইরাকের প্রতিরোধ ফ্রন্ট ইরাকের উত্তরাঞ্চলীয় ‘আল হারির’ সামরিকঘাঁটিতে ড্রোন হামলা চালায়। এক বিবৃতিতে হামলার দায় স্বীকার করেছে তারা। একই সঙ্গে গাজায় ইসরাইলি হামলা বন্ধ না হলে তারাও এই যুদ্ধে নিজেদের জড়াবে বলে হুশিয়ারি দিয়েছে সংগঠনটি।

এর আগে বুধবার ইরাকে মার্কিন সামরিক বাহিনীকে লক্ষ্য করে দুটি পৃথক ড্রোন হামলা চালানো হয়েছিল। একটি হামলায় অল্পসংখ্যক সৈন্য আহত হয়েছে। গত সপ্তাহে ইরানের সঙ্গে জোটবদ্ধ ইরাকি সশস্ত্র সংগঠনগুলো হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্রকে। তারা বলেছে, ফিলিস্তিনের গাজায় হামাসের বিরুদ্ধে ইসরাইলকে সমর্থন করে তা হলে ক্ষেপণাস্ত্র ও ড্রোন দিয়ে মার্কিন লক্ষ্যবস্তুতে আঘাত হানবে তারা।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.