নির্বাচন আদৌ হবে কি না এখনই বলতে পারবো না: ইসি আনিছুর

নির্বাচন কমিশনার (ইসি) আনিছুর রহমান বলেছেন, ‘নির্বাচন আদৌ হবে কি হবে না, এখনই বলতে পারবো না। রাজনৈতিক পরিস্থিতি কী হবে না হবে কেউ বলতে পারছি না। আমরা আশা করি যে একটা ভালো পরিবেশ হবে।

তিনি বলেন, পরিস্থিতি ভালো হোক বা মন্দ হোক, যেটাই হোক তখন কিন্তু আমাদের একার কিছু করার থাকবে না। সে ক্ষেত্রে ভোটার উপস্থিতি, ভোটারদের নিরাপত্তার জন্য রাজনৈতিক দলগুলোরও এগিয়ে আসতে হবে। যদি সমঝোতা হয় তাহলে পরিস্থিতি একরকম হবে। আর সমঝোতা না হলে পরিস্থিতি অন্য রকম হবে। সেটি নির্ভর করবে তখনকার পরিস্থিতির ওপর। আমরা এখনই কিছু আগ বাড়িয়ে বলতে পারবো না। যে যা-ই বলুক পরিস্থিতির উন্নতি হোক—এটাই আমরা আশা করি।’

আজ বুধবার (১৮ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নির্বাচনের অনুকূলে পরিবেশ আছে কি না? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ইসি আনিছুর এ মন্তব্য করেন।

নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেন, আমরা তো এখন পর্যন্ত তেমন কোনো পরিস্থিতি দেখছি না যে, আমাদের সামনে কোনো বাধা-বিপত্তি আছে। নির্বাচনের এখনও বেশ সময় আছে। নির্বাচনের তফসিল দেওয়ার আরও সময় আছে। সামনে বড় ধরনের কোনো বাধা দেখছি না।

ভোটারদের নিরাপত্তার বিষয়টি নজরে আনলে মো. আনিছুর রহমান বলেন, ওই সময় পরিবেশ কি হবে, নির্বাচন অনুষ্ঠানের মতো পরিবেশ থাকে কি থাকে না, এইটা তো আমি এখনই বলতে পারবো না। কাজেই সেটার জন্য আমাদের অপেক্ষা করতে হবে। পরিস্থিতি যদি ভালো থাকে তাহলে এক রকমের, আর পরিস্থিতি ভালো না থাকে তখন সার্বিকভাবে নিরাপত্তার একটা ব্যবস্থা করতে হবে।

ইসি বলেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে আমাদের সংলাপ সেগুলো শেষ করেছি। আমি ব্যক্তিগতভাবে মনে করি দেশ ও জাতির চিন্তা করে সমঝোতার দিকে যাক। আমরা কেউ পিছনের দিকে যেতে চাই না। আমরা এগিয়ে যেতে চাই। কাজেই এগিয়ে যাওয়ার জন্য পরিবেশ সৃষ্টি করা সবারই দায়িত্ব। আমাদের যেমন দায়িত্ব আছে, রাজনৈতিক দলগুলোর দায়িত্ব আরও বেশি। কারণ তারাই ভোটের মাঠে থাকবে। কাজেই তাদের জনগণ ও দেশের কথা চিন্তা করা উচিৎ।

মো. আনিছুর রহমান আরও বলেন, আমরা আমাদের কাজ করে যাচ্ছি। নির্বাচনি সামগ্রী পাঠানো থেকে শুরু করে নির্বাচনের সবকিছু এগিয়ে রাখছি যে আমরা নির্বাচন করতে পারবো।

মো. আনিছুর রহমান বলেন, নিবন্ধিত রাজনৈতিক দল প্রত্যেকেই যাতে আসন্ন নির্বাচনে অংশগ্রহণ করে এবং সেই নির্বাচনে অংশগ্রহণ করার মতো পরিবেশ পরিস্থিতি সৃষ্টি করে সেটিই আবেদন থাকবে। জনগণ যাতে নির্বিঘ্নে, অবাধে, সুষ্ঠুভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে। সেজন্য সকল নিবন্ধিত রাজনৈতিক দলের প্রতি আমাদের আহ্বান। আমার ব্যক্তিগত আহ্বান, আমাদের কমিশনের আহ্বান। সবাই এগিয়ে আসুক। নির্বাচনি পরিবেশ সৃষ্টি করুন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.