ব্রাজিল হারলেও আর্জেন্টিনাকে জেতালেন মেসি

ভেনেজুয়েলার বিপক্ষে ড্র করার পর দীর্ঘ ২২ বছর পর উরুগুয়ের কাছে হারল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। বুধবার এস্তাদিও সেন্টেনারিওতে ব্রাজিলকে ২-০ গোলে হারায় উরুগুয়ে। অপরদিকে মেসির ম্যাজিকেই পেরুর বিপক্ষে ২-০ গোলে জিতেছে আর্জেন্টিনা।

এদিকে উরুগুয়ের ঘরের মাঠে শুরু থেকেই এলেমেলো খেলতে থাকে ব্রাজিল। সেলেকাওদের শক্তিশালী ফরোয়ার্ডদের পারফরম্যান্সও ছিল বিবর্ণ। তবে বল দখলে এগিয়ে ছিল নেইমাররাই। যদিও এতে লাভ হয়নি, প্রথম আক্রমণেই গোল পেয়ে যায় উরুগুয়ে। ৪২ মিনিটে দারউইন নুনেজ গোল করলে লিড পায় দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। বাম প্রান্ত থেকে ম্যাক্সিমিলানো আরোহোর দারুণ ক্রসে হেডে লক্ষ্যভেদ করেন লিভারপুলের এই ফরোয়ার্ড।

টানটান উত্তেজনায় ঠাসা ম্যাচে ৪৫ মিনিটে চোট নিয়ে মাঠ ছাড়েন ব্রাজিলের প্রধান তারকা নেইমার জুনিয়র। ধারণা করা হচ্ছে, গুরুতর ইনজুরিতে পড়েছেন তিনি। দীর্ঘ ৭ মাস মাঠের বাইরে কাটানো এই ফরোয়ার্ড মাঠ ছাড়ার পর আর ব্রাজিলও আর আক্রমণ দেখাতে পারেনি।

দ্বিতীয়ার্ধে ম্যাচে ফিরতে মরিয়া হয়ে যায় ব্রাজিল। ৬৭ মিনিটে রদ্রিগেজের ফ্রি কিক ক্রসবারে না লাগলে সমতা ফেরাতো তারা। ৭৭ মিনিটে নুনেজের অ্যাসিস্টে তাদের আরও বড় ধাক্কা দেন নিকোলাস ডি। ডি বক্স থেকে গোল করেন তিনি। এই গোলেই ম্যাচ থেকে ছিটকে পড়ে সেলেকাওরা।

অপরদিকে বুধবার (১৮ অক্টোবর) সকালে বিশ্বকাপের বাছাই পর্বে পেরুকে তাদের মাঠে ২-০ গোলে হারিয়েছে লিওনেল স্কালোনির দল। দুটি গোলই আসে রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ী মেসির পা থেকে। আর্জেন্টিনার জার্সিতে ১৭৮ ম্যাচে তার গোলসংখ্যা বেড়ে হলো ১০৬।

ম্যাচজুড়েই ছন্দে ছিলেন মেসি। পাসিং, ড্রিবলিংয়ে নজর কেড়েছেন। ম্যাচের ৩২ মিনিটে প্রথম গোলটি করেন। নিকোলাস গঞ্জালেসের বাড়ানো বলে বক্সের ডান দিক থেকে বাম পায়ে শটে লক্ষ্যভেদ করেন আর্জেন্টাইন তারকা। ৪২ মিনিটে করেন দ্বিতীয় গোলটি। এনজো ফার্নান্দেসের পাস পেয়ে নিখুঁত শটে বল জালে পাঠান মেসি।

মেসি ফেরায় আর্জেন্টিনার আক্রমণেও পেয়েছে পূর্ণতা। পেরুর বিপক্ষে দুই অর্ধেই দাপট দেখিয়েছে লিওনেল স্কালোনির দল। বলে দখল ছিল ৭০ শতাংশ। গোলের উদ্দেশে আর্জেন্টিনা শট নেয় নয়টি, যার ছয়টি ছিল অন টার্গেট। বিপরীতে পেরু কোনো শটই লক্ষ্যে রাখতে পারেনি।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ের পয়েন্ট তালিকার শীর্ষে নিজেদের অবস্থান মজবুত করল আর্জেন্টিনা। টানা চার জয়ে তাদের অর্জন পূর্ণ ১২ পয়েন্ট। আর চার ম্যাচে দুই জয়, একটি করে হার ও ড্র’তে ব্রাজিলের পয়েন্ট সাত, আছে তালিকার তিনে। সমান পয়েন্ট নিয়ে দুইয়ে উরুগুয়ে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.