ইইউ’র চিঠির পর নিজস্ব কার্যবিধি প্রকাশ করল টিকটক

ইসরায়েলে হামাসের আক্রমণের পরপরই নিজস্ব প্ল্যাটফর্মে ঘৃণামূলক ও ভুল তথ্য ছড়ানো কনটেন্ট ও ব্যক্তিদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে টিকটক।

টিকটক বলেছে, তাদের নেওয়া পদক্ষেপগুলোর মধ্যে রয়েছে নতুন কমান্ড সেন্টার চালু করা, অবিকৃত ও সহিংস কনটেন্ট সরাতে নিজেদের স্বয়ংক্রিয় শনাক্তকরণ ব্যবস্থা উন্নত করা ও আগের চেয়ে বেশি আরবি ও হিব্রু ভাষাভাষী মডারেটর নিয়োগ দেওয়া।

বৃহস্পতিবার ইইউ’র শিল্প প্রধান থিয়েরি ব্রেটন মধ্যপ্রাচ্যে চলমান সংঘাত বিষয়ক ভুল তথ্য ঠেকানোর প্রয়োজনীয় পদক্ষেপ নিতে টিকটককে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছিলেন। তার পাশাপাশি, ইলন মাস্কের সামাজিক মাধ্যম এক্স’র বিরুদ্ধেও তদন্ত শুরুর কথা জানিয়েছেন তিনি।

রোববার এক বিবৃতিতে টিকটক তাদের পদক্ষেপের কথা জানিয়েছে। তবে ব্রেটনের চিঠির জবাব কতোটা সঠিকভাবে দিতে পেরেছে সেই সম্পর্কে রয়টার্সকে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

ইসরায়েল- হামাস সংঘর্ষ নিয়ে টিকটক জানায়, “টিকটকের অবস্থান জঙ্গিবাদের বিরুদ্ধে। গত সপ্তাহে ইসরায়েলে ঘটে যাওয়া মর্মান্তিক ঘটনায় আমরা হতবাক ও শঙ্কিত। পাশাপাশি, গাজায় ক্রমবর্ধমান মানবিক সংকট নিয়েও দুঃখ প্রকাশ করছি।”

হামলায় আক্রান্ত ভুক্তভোগীদের নিয়ে উপহাস করা বা সহিংসতায় উস্কানি দেয় এমন কনটেন্ট সরানোর কথাও জানিয়েছে টিকটক।

এদিকে, অ্যাপের লাইভ ব্রডকাস্ট ফিচারে কয়েকটি নিষেধাজ্ঞা চালু করার পাশাপাশি কোম্পানিটি বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থা ও বিশেষজ্ঞদের সঙ্গে কাজ করছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.