রুপির বড় দরপতন ঠেকাতে ডলার বিক্রি করছে আরবিআই

ইসরায়েল–হামাস সংকটের প্রভাবে ভারতীয় মুদ্রা রুপির দরপতন হয়েছে। দরপতন ঠেকাতে ডলার বিক্রি করছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। এ সংকটে আশপাশের দেশগুলো জড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। সে কারণে অপরিশোধিত তেলের দাম যেমন বাড়ছে, তেমনি মার্কিন মুদ্রা ডলারও শক্তিশালী হচ্ছে।

টাইমস অব ইন্ডিয়ার এক সংবাদে এমন তথ্য দেওয়া হয়েছে

গতকাল দিন শেষে মার্কিন ডলারের বিপরীতে রুপির মান দাঁড়ায় ৮৩ দশমিক ২৮। ভারতের কেন্দ্রীয় আরবিআই রিজার্ভ থেকে ডলার বিক্রি করেও রুপির দরপতন ঠেকাতে পারেনি।

ভারতের বিদেশি মুদ্রাবিশেষজ্ঞ কে এন দে টাইমস অব ইন্ডিয়াকে বলেন, মুদ্রাবাজারে ইসরায়েল-হামাস সংকটের প্রভাব পড়েছে এবং সেই সংকটে অন্যান্য দেশ যদি জড়িয়ে পড়ে আর তা পূর্ণাঙ্গ যুদ্ধের রূপ নেয়, তাহলে তেলের দাম বেড়ে যাবে।

তিনি আরও বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এক সপ্তাহে দুবার ইসরায়েল সফর করেছেন এবং আগামী সপ্তাহে সৌদি আরবে অর্গানাইজেশন অব ইসলামিক কো–অপারেশনের জরুরি বৈঠক হচ্ছে—এসব ঘটনাপ্রবাহ থেকে বোঝা যায়, সময় অস্থির।

তার মতে, এখন ভারতীয় কেন্দ্রীয় ব্যাংক বাজারে কতটা হস্তক্ষেপ করে, তার ওপর রুপির ভবিষ্যৎ নির্ভর করবে। অর্থাৎ আরবিআই তার মজুত থেকে ডলার বিক্রি বন্ধ করে দিলে রুপির আরও দরপতন হবে—প্রতি ডলারের দর ৮৪ রুপিতে উঠে যেতে পারে।

মাঝে এক বছর রুপির দর অনেকটা স্থিতিশীল ছিল। এর আগে ২০২২ সালের অক্টোবরে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের নীতি সুদহার বৃদ্ধির জেরে ডলারের বিপরীতে রুপির দর প্রথমবারের মতো ৮৩ ছাড়িয়ে যায়।

এদিকে বাজারে ডলারের সরবরাহ বৃদ্ধিতে গত বছর আরবিআই বেশ কিছু মুদ্রা বিনিময়ের চুক্তি করেছিল। বিশ্লেষকেরা মনে করছেন, এসব চুক্তির মেয়াদ বাড়ানো না গেলে বাজারে ডলারের সংকট আরও বাড়তে পারে।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.