দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ল

মোবাইল নেটওয়ার্ক সম্প্রসারণের কারণে টানা সাত মাস ইন্টারনেট গ্রাহক সংখ্যা বৃদ্ধি পেয়েছে। চলতি বছরের আগস্ট মাসেই বেড়েছে ১০ লাখ গ্রাহক।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

বিটিআরসি’র তথ্য অনুযায়ী, জুলাইয়ে প্রথমবার ইন্টারনেট গ্রাহক সংখ্যা ১৩ কোটি ছাড়িয়ে যায়। এ নিয়ে ফেব্রুয়ারির পর থেকে টানা সাত মাস ইন্টারনেট গ্রাহক সংখ্যা বৃদ্ধি পেলো। আগস্ট মাস শেষে ইন্টারনেট গ্রাহক সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩ কোটি ১৯ লাখে।

গত ফেব্রুয়ারিতে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পেলে ছয় মাস পর ইন্টারনেট গ্রাহক সংখ্যা বাড়তে শুরু করে, যা আগস্টেও অব্যাহত আছে। এরপর মার্চ ও জুনে ব্রডব্যান্ড ব্যবহারকারীর সংখ্যাও বেড়েছিল এবং ফেব্রুয়ারি থেকে প্রতি মাসে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে।

তথ্য অনুযায়ী, বর্তমানে দেশের মোট ইন্টারনেট গ্রাহকের ৯০ দশমিক ৭৯ শতাংশ মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী, যা দাঁড়িয়েছে ১১ কোটি ৯৭ লাখ।

এদিকে সম্প্রতি গ্রামীণফোন জানিয়েছে, নেটওয়ার্ক সম্প্রসারণ ও স্পেকট্রাম রোলআউটের দিকে অব্যাহতভাবে গুরুত্ব দেওয়ায় ডিজিটালকেন্দ্রিক সেবার মাধ্যমে গ্রাহকের চাহিদা পূরণে অগ্রাধিকার দিচ্ছে তারা।

অবশ্য আগস্টে ব্রডব্যান্ড ইন্টারনেট গ্রাহকে সংখ্যা অপরিবর্তিত আছে ১ কোটি ২১ লাখে। বিটিআরসি প্রায় সব ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের কাছ থেকে বাজার বিশ্লেষণ, পরামর্শ ও তথ্য সংগ্রহের মাধ্যমে ব্রডব্যান্ড গ্রাহকের তথ্য হিসাব করে থাকে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো পরিচালিত বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিক্স প্রকল্পের তথ্য অনুযায়ী, দেশে পাঁচ বছরের বেশি বয়সী ৪১ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করেন।

 

অর্থসূচক/এমএইচ/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.