সিরিয়ায় ইসরাইলের বিমান হামলা, বন্ধ দুই বিমানবন্দর

সন্ত্রাসী রাষ্ট্র ইসরাইল সিরিয়ায় বড় ধরণের বিমান হামলা চালিয়েছে। বিমান প্রতিরক্ষা ব্যবস্থাকে সক্রিয় করেও এসব হামলা ঠেকানো যায়নি। হামলায় সিরিয়ার দু’টি প্রধান বিমানবন্দরে বিমান ওঠানামা বন্ধ হয়ে গেছে। তবে কোনো হতাহতে ঘটনা ঘটেনি।

খবর খালিজ টাইমস ও আরব নিউজের।

খবর অনুসারে, বৃহস্পতিবার (১২ অক্টোবর) রাতে একযোগে সিরিয়ার রাজধানী দামেস্ক এবং উত্তরাঞ্চলীয় শহর আলেপ্পো’র দুটি বিমানবন্দরে হামলা চালানো হয়। হামলায় বিমানবন্দরের ল্যান্ডিং স্ট্রিপগুলি টার্গেট করা হয়।

হামাস ও ইসরাইলের পাল্টাপাল্টি হামলার শুরুর পর এটাই সিরিয়ায় ইসরাইলের প্রথম হামলা। গত শনিবার ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস গাজা থেকে ইসরাইলে ব্যাপক রকেট হামলা চালায়। তাতে হাজারের বেশি ইহুদী মারা যায়। এছাড়া সীমানার কাঁটাতারের বেড়া ভেঙ্গে এবং প্যারাগ্লাইডারে চড়ে একদল হামাস যোদ্ধা ইসরাইলের অভ্যন্তরে প্রবেশ করে শতাধিক নারী-পুরুষকে ধরে গাজায় নিয়ে যায়। এর প্রতিক্রিয়ায় ইসরাইলের বিমানবাহিনী গাজায় ব্যাপক বিমান হামলার মাধ্যমে ধংসযজ্ঞ শুরু করে।

বর্তমানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ইসরাইল সফরে রয়েছেন। অন্যদিকে জাতিসংঘে হামাস-ইসরাইল সংঘাত নিয়ে আলোচনা হওয়ার কথা। এমন গাজায় ইসরাইলের চালানো তাণ্ডব থেকে বিশ্ববাসীর দৃষ্টি ফেরাতেই কোনো ধরনের উস্কানী ছাড়াই ইসরাইল সিরিয়ায় এসব হামলা চালিয়েছে।

অবশ্য দামেস্ক বিমানবন্দ ও আলেপ্পো বিমানবন্দরে এটিই ইসরাইলের প্রথম হামলা নয়। মাঝেমধ্যেই বিমানবন্দর দুটিতে হামলা চালায় দেশটি। তবে একই দিনে বিমানবন্দর দুটিতে এর আগে কখনো হামলা চালানো হয়নি।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.