তুমুল চাঙ্গা তেল ও অস্ত্র কোম্পানির শেয়ার

একটা বাংলা প্রবাদ বেশ পরিচিত- কারো সর্বনাশ তো কারো পৌষ মাস। বাংলার সীমানা ছাড়িয়ে এবার বিশ্বপুঁজিবাজারে দেখা যাচ্ছে ওই প্রবাদের প্রতিফলন। ইসরায়েলে ফিলিস্তিনের স্বাধীনতাকামী যোদ্ধা গোষ্ঠি হামাসের হামলা এবং তাদের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধ ঘোষণায় চাঙ্গা হয়ে উঠেছে তেল কোম্পানি ও অস্ত্র উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর শেয়ার। সোমবার নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে এই দুই খাত সংশ্লিষ্ট প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

যুদ্ধের কারণে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়ে গেছে। আগামী দিনে তা আরও বাড়তে পারে বলে আশংকা করা হচ্ছে। আর এমনটি হলে লালে লাল হয়ে উঠবে তেল কোম্পানিগুলো। অন্যদিকে এই যুদ্ধের কারণে অস্ত্রের চাহিদা অনেক বাড়তে পারে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। তাতে অস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনকারী কোম্পানিগুলোর মুনাফা ব্যাপকভাবে বেড়ে যাবে-এমন আশাবাদে বেড়েছে এই খাত সংশ্লিষ্ট কোম্পানিগুলোর শেয়ারের দাম।

সোমবার রাত সাড়ে ১১টায় এই রিপোর্ট লেখার সময় পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুসারে, এদিন নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে তেল কোম্পানি হ্যালিবার্টনের শেয়ারের দাম বেড়েছে ৫ দশমিক ৭ শতাংশ। শেভরনের দাম বেড়েছে ৪ দশমিক ২২ শতাংশ; ম্যারাথন অয়েলের ৪ দশমিক ৭ শতাংশ,  এক্সন মবিলের শেয়ারের দাম ৩ দশমিক ৭৮ শতাংশ, শেল পিএলসির শেয়ারের দাম ২ দশমিক ৮৫ শতাংশ বেড়েছে।

তেল উৎপাদনকারী অন্য কোম্পানিগুলোর মধ্যে বিপি পিএলসির শেয়ারের দাম ৩ দশমিক ২৪ শতাংশ, টোটাল এনার্জিসেসের ১ দশমিক ৭৪ শতাংশ, পেট্রোব্রাসের (পেট্রোলিও ব্রাসিলিউরো) ৪ দশমিক ১৫ শতাংশ বেড়েছে।

অন্যদিকে অস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনকারী কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে নর্থথ্রপ গ্রুম্যানের শেয়ারের দাম। এদিন এই কোম্পানিটির শেয়ারের দাম ১১ দশমিক ২ শতাংশ বেড়েছে। অন্য কোম্পানিগুলোর মধ্যে লকহিড মার্টিনের শেয়ারের দাম ৭ দশমিক ৯ শতাংশ, রেথিয়নের (আরটিএক্স করপ) শেয়ারের দাম ৪ দশমিক ৫১ শতাংশ বেড়েছে নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে।

তথ্যসূত্র: এপি ও ইন্টারনেট

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.