১৫৬ রানে শেষ আফগানিস্তান

বিশ্বকাপে প্রথম ম্যাচে আফগানিস্তানকে ১৫৬ রানে গুটিয়ে দিয়েছে বাংলাদেশ। সাকিব আল হাসান-মেহেদী হাসান মিরাজদের সামনে পাত্তাই পাননি আফগান ব্যাটাররা। দলটির হয়ে সর্বোচ্চ ৪৭ রানের ইনিংস খেলেছেন ওপেনার রহমানউল্লাহ গুরবাজ। সাকিব ও মিরাজ ৩টি উইকেট নিয়েছেন।

এই ম্যাচে টসে জিতে আফগানিস্তানকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় বাংলাদেশ। ব্যাটিংয়ে নেমে বাংলাদেশের বোলারদের তুলোধোনা করেছেন রহমান উল্লাহ গুরবাজ ও ইব্রাহীম জাদরান। ইনিংসের নবম ওভারে ইব্রাহীমকে ফিরিয়ে বাংলাদেশকে প্রথম উইকেট এনে দেন অধিনায়ক সাকিব। এই বাঁহাতি স্পিনারের করা অফ স্টাম্পের বাইরের ফ্লাইটেড ডেলিভারিতে সুইপ করতে গিয়েছিলেন জাদরান। তবে ব্যাটে-বলে না হলে বল চলে যায় স্কয়ার লেগে তানজিদ হাসান তামিমের হাতে। ফলে এবারের বিশ্বকাপে প্রথম উইকেটের স্বাদ পায় টাইগাররা।

আফগান ব্যাটার রহমত শাহকেও বেশিদূর এগোতে দেননি সাকিব। তার করা টসড আপ ডেলিভারিতে এক্রস দ্য লাইন খেলতে গিয়ে টপ এজ হয়ে আউট হয়েছেন রহমত। লিটন দাস জায়গায় দাঁড়িয়ে সহজ ক্যাচ নিয়েছেন। দুই উইকেট হারানোর পর আফগানিস্তানের হাল ধরেছিলেন হাসমতউল্লাহ শহীদি ও রহমানউল্লাহ গুরবাজ।

শহীদিকে বেশিক্ষণ টিকতে দেননি মিরাজ। এই অফ স্পিনারের করা টসড আপ ডেলিভারিতে বড় শট খেলতে গিয়ে তাওহীদ হৃদয়ের হাতে ক্যাচ দিয়ে আউট হয়েছেন শহীদি। পরের ওভারে ৪৭ রান করা গুরবাজকে আউট করে বাংলাদেশ শিবিরে স্বস্তি এনে দিয়েছেন মুস্তাফিজুর রহমান।

সাকিব নিজের দ্বিতীয় স্পেলে বল করতে এসেই ৫ রান করা নাজিবউল্লাহ জাদরানকে বোল্ড করে আউট করেছেন। সাকিবের লেংথ বলে ডিফেন্স করতে চেয়েছিলেন কিন্তু বলের লাইন মিস করে বোল্ড হয়েছেন এই আফগান ব্যাটার। পরের ওভারে মোহাম্মদ নবিকে বোল্ড করেছেন তাসকিন আহমেদ।

তাসকিনের স্টাম্প বরাবর বল অফ সাইডে খেলতে চেয়েছিলেন নবি। তবে ঠিকমতো ব্যাটে-বলে না হলে ব্যাটের কানায় লেগে বলে ভেঙ্গে দেয় লেগ স্টাম্প। ১২ বলে ৬ রান করে ফেরেন এই অলরাউন্ডার। এরপর আফগানস্তানের লোয়ার অর্ডার গুঁড়িয়ে দিতে বড় অবদান রেখেছেন মিরাজ ও শরিফুল ইসলাম।

প্রথমে ৯ রান করা রশিদ খানকে বোল্ড করেন এই স্পিনার। এরপর মুজিব উর রহমানকেও বোল্ড করেছেন তিনি। মাঝে আজমতউল্লাহ ওমরজাইকে ২২ রানে ফিরিয়েছিলেন শরিফুল। শেষ ব্যাটার নাভিন উল হককে ০ রানে আউট করে আফগানিস্তানকে গুটিয়ে দিয়েছেন শরিফুল।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.