ওয়াগনারের দায়িত্ব নিচ্ছেন প্রিগোঝিনের ছেলে, লড়বেন ইউক্রেনে!

রাশিয়ার ভাড়াটে সেনা সরবরাহকারী প্রতিষ্ঠান ওয়াগনারের প্রয়াত প্রধান ইয়েভগেনি প্রিগোঝিনের ছেলে পাভেল প্রিগোঝিন এই বাহিনীর কমান্ডারের দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন বলে জানা গেছে।

ওয়াশিংটনের ইনস্টিটিউট অব স্টাডি অব ওয়ার বা আইএসডাব্লিউ বলেছে, ২৫ বছর বয়সি পাভেল ইউক্রেন যুদ্ধে ওয়াগনার বাহিনীর নেতৃত্ব দেবেন। ওয়াগনার গ্রুপের সঙ্গে সংশ্লিষ্ট একটি সুপরিচিত টেলিগ্রাম চ্যানেল জানিয়েছে, এই গ্রুপকে আবার ইউক্রেন অভিযানে পাঠানোর ব্যাপারে রাশিয়ার ন্যাশনাল গার্ডের সঙ্গে আলোচনা শুরু করেছেন পাভেল প্রিগোঝিন।

প্রিগোঝিনের ছেলে সম্পর্কে এই খবর এমন সময় প্রচারিত হলো যখন মাত্র কয়েদিন আগে এই মর্মে খবর প্রচারিত হয়েছিল যে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ওয়াগনার গ্রুপের জন্য একজন নতুন কমান্ডার নিয়োগ দিয়েছেন। পুতিন প্রকাশ্যে ওয়াগনারের সাবেক পদস্থ কর্মকর্তা আন্দ্রে ত্রোশেভের প্রতি সমর্থনের হাত বাড়িয়ে দিয়েছেন বলে খবর প্রচারিত হয়। বর্তমানে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করছেন ত্রোশেভ।

ওয়াগনারের সাবেক প্রধান ইয়েভগেনি প্রিগোঝিন গত আগস্ট মাসে রাশিয়ার রাজধানী মস্কোর অদূরে এক বিমান দুর্ঘটনায় নিহত হন। তিনি এর আগে জুন মাসে মস্কোর বিরুদ্ধে একটি বিদ্রোহ করেছিলেন। ওই বিদ্রোহের পর পুতিন বলেছিলেন, ওয়াগনার গ্রুপকে ভেঙে দেয়া হবে এবং এর যোদ্ধারা চাইলে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তি সই করতে অথবা বেলারুশে কিংবা যার যার বাড়িতে ফিরে যেতে পারে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.