বিইউ তে “বুদ্ধিমান উপলব্ধি ভিত্তিক প্রকল্প” প্রতিযোগিতা অনুষ্ঠিত

ছাত্রছাত্রীদের মধ্যে নেতৃত্ব, স্বকেন্দ্রিকতা বৃদ্ধি এবং তাদের বুদ্ধিমত্তা ও ব্যক্তিগত উন্নতিসহ নতুন কিছু উদ্ভাবনের লক্ষে প্রেরণা সৃষ্টির উদ্দেশ্য নিয়ে বাংলাদেশ ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হলো “বুদ্ধিমান উপলব্ধি ভিত্তিক প্রকল্প” উপস্থাপন প্রতিযোগিতা।

ঢাকার আদাবরস্থ ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে আজ শুক্রবার (২২ সেপ্টেম্বর) দিনব্যাপী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে ওয়ালটন গ্রুপের এডিশনাল এক্সিকিউটিভ ডিরেক্টর মোহাম্মদ  গালিব ইবনে কিবরিয়া এবং মোহাম্মদ শামীম রেজা প্রমুখ। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ার বিভাগের প্রধান সাদিক ইকবাল।

দিনব্যাপী অনুষ্ঠিত প্রতিযোগিতায় সিএসই বিভাগের মোট ১১টি দল অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় মেশিন লার্নিং কিট এ্যাপ তৈরি, রোবোটিক আর্মস, ফায়ার ফাইটার রোবট, স্মার্ট হোম, ভূমিকম্পের এলার্ট এলার্ম, মাল্টি- ফাংশন রোবট, ইলেক্ট্রিক ওয়াটার পাম্প কন্ট্রোল, অটোমেটেড থ্রি-ওয়ে ট্রাফিক সিগনাল, হার্ট কেয়ার ফর ইইসিপি মেশিন, অটোমেটেড প্লান্ট ওয়াটারিং সহ বিভিন্ন বিষয়ের উপর ছাত্রছাত্রীদের তৈরী প্রজেক্ট প্রদর্শন করা হয়।

প্রকল্পের সৃজনশীলতা, কার্যকারিতা এবং উপস্থাপনার ভিত্তিতে বিচারকদের মূল্যায়নে বিজয়ী তিন দলের হাতে স্মারক এবং সার্টিফিকেট তুলে দেন অনুষ্ঠানে আগত অতিথিরা।

অনুষ্ঠানে বক্তারা ছাত্রছাত্রীদের তৈরী প্রকল্পগুলোর ভূয়সী প্রশংসা করে বলেন, এ প্রকল্পগুলো আমাদের প্রযুক্তি যাত্রায় একাধিক সমস্যার সমাধান চিহ্নিত করতে সক্ষম হয়েছে, যা আমাদের আগামীদিনের প্রগতির অগ্রগতিতে সাহায্য করবে।

তারা আরও বলেন, শিক্ষার্থীদের হাত ধরেই আজকের ডিজিটাল বাংলাদেশ আগামী দিনে  স্বপ্নের স্মার্ট বাংলাদেশে রুপান্তিরিত হবে, আর এ কাজের কান্ডারী হবে তরুণ শিক্ষার্থীরা। তাই শিক্ষার্থীদের অগ্রসরমান বিশ্বের সাথে তাল মিলিয়ে যুগোপযোগী তথ্যপ্রযুক্তি শিক্ষায় দক্ষ জনশক্তিতে রুপান্তরিত করতে হবে। আর বাংলাদেশ ইউনিভার্সিটি সরকারের গৃহীত পদক্ষেপ সমূহের বাস্তবায়নে বরাবর সে কাজটিই করে যাচ্ছে।

অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগন ছাড়াও সিএসই বিভাগের বিপুল সংখ্যক ছাত্র ছাত্রী উপস্থিত ছিলেন।

 

অর্থসূচক/ এইচএআই

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.