পশ্চিমারা ইউক্রেন সংকটের মূল উৎসের দিকে তাকাতে নারাজ: রুশ পররাষ্ট্রমন্ত্রী

পশ্চিমা দেশগুলো ইউক্রেন সংকটের মূল উৎসের দিকে সততার সঙ্গে তাকাতে নারাজ বলে অভিযোগ করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি বলেছেন, তারা শুধু সকল দোষ মস্কোর ওপর চাপিয়ে দিয়ে ক্ষান্ত হচ্ছে।

জাতিসংঘের ৭৮তম সাধারণ অধিবেশনে রাশিয়ার পক্ষে ভাষণ দিতে গিয়ে তিনি এ অভিযোগ করেন। অধিবেশনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অংশগ্রহণ না করায় তার প্রতিনিধি হিসেবে ভাষণ দেন ল্যাভরভ।

তিনি বলেন, আমাদের বিরোধীরা এখন ‘আগ্রাসন’, ‘জবরদখল’, ‘একীভুতকরণ’ ইত্যাদি স্লোগান দিতে ব্যস্ত রয়েছে। তারা ইউক্রেন সংকটের মূল উৎসের ব্যাপারে একটি শব্দ পর্যন্ত বলছে না।

পশ্চিমারা ইউক্রেনে একটি নির্লজ্জ নাৎসি শাসন লালনপালন করছে বলে অভিযোগ করেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, এই নাৎসি শাসক উন্মুক্তভাবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ফলাফল আবার লিখছে এবং সেই যুদ্ধের ফল নিজ জনগণের ওপর চাপিয়ে দিচ্ছে। পশ্চিমারা বাস্তবতা এবং [জাতিসংঘ] সনদের সমস্ত নীতির প্রতি সম্মানের ভিত্তিতে একটি বাস্তবসম্মত আলোচনার সুযোগ এড়িয়ে যাচ্ছে। স্পষ্টতই, একটি সৎ সংলাপের জন্য তাদের কাছে কোনো যুক্তি নেই।

রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে। মস্কো শুরু থেকেই বলে আসছে যে, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনবাস অঞ্চলের রুশ ভাষাভাষি নাগরিকদেরকে কিয়েভ সরকারের নিপীড়ন থেকে রক্ষা করতে বাধ্য হয়ে ওই সামরিক অভিযান চালিয়েছে রাশিয়া। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.