এলিভেটেড এক্সপ্রেসওয়েতে বাস চলাচল শুরু

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে হয়ে বিরতিহীনভাবে ফার্মগেট থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত রুটে বিআরটিসি বাস চলাচল শুরু হয়েছে।

সোমবার রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউ থেকে আটটি ডাবল ডেকার বাস দিয়ে পরীক্ষামূলক চলাচল শুরু হয়। প্রথম বাসটি রাজধানীর মানিকমিয়া অ্যাভিনিউ-বিজয় স্মরণি অভারপাস হয়ে এক্সপ্রেসওয়ে রুট ব্যবহার করে এয়ারপোর্ট রওনা হয়।

এর আগে সকালে ১১টায় রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে বাস চলাচলের উদ্বোধন করেন সেতু সচিব এ বি এম আমান উল্লাহ নুরী। তিনি সাংবাদিকদের বলেন, ‘সাধারণ মানুষের দাবি ছিল এক্সপ্রেসওয়েতে বাস সার্ভিস চালু করার। যাত্রীদের সুবিধার জন্য বাস চালু হয়েছে, প্রতিদিন সকাল সাড়ে ৭টা থেকে রাত পর্যন্ত বাস চলবে, যতক্ষন যাত্রী চাহিদা থাকবে ততক্ষণ চলবে। যাত্রী সংখ্যা বৃদ্ধি হলে বাস সংখ্যা বাড়ানো হবে। আগের ভাড়া দিয়ে যাত্রীরা ফার্মগেট থেকে এয়ারপোর্ট পর্যন্ত যেতে পারবে।’

তিনি বলেন, ‘শিগগির বাসে ই-টিকিটিং চালু করা হবে। আমরা বিআরটিসিতে স্মার্ট কার্ড চালু করব, যা দিয়ে বিআরটিসি, মেট্রোতে ব্যবহার করা যাবে, এটার কাজও চলমান আছে। এটা আমাদের পরীক্ষামূলক একটি সার্ভিস।’

জানা যায়, আপাতত এক্সপ্রেসওয়ের দুই প্রান্ত থেকে ওঠানামা করতে পারবেন যাত্রীরা। জসীমউদ্‌দীন অ্যাভিনিউ, বিমানবন্দর রেলওয়ে স্টেশন ও কাওলা থেকে দক্ষিণমুখী যাত্রীদের নিয়ে বিআরটিসির বাস এক্সপ্রেসওয়ে দিয়ে কোথাও না থেমে ফার্মগেটে নামবে। ফার্মগেটে যাত্রী নামিয়ে বিমানবন্দর, উত্তরা অভিমুখী যাত্রীদের তুলবে সংসদ ভবনের খেজুরবাগান এলাকার বঙ্গবন্ধু গোলচত্বর, খামারবাড়ী কিংবা বিজয় সরণি থেকে; যা গণপরিবহনের নতুন একটি রুট হবে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.