আফগানিস্তানের বিশ্বকাপ দল ঘোষণা

হাঁটুতে অস্ত্রোপচার করানোর পর পুনর্বাসন প্রক্রিয়ায় থাকার কারণে এশিয়া কাপে খেলতে পারেননি নাভিন উল হক। তবে চোট কাটিয়ে উঠায় ডানহাতি এই পেসারকে নিয়ে বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে আফগানিস্তান। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে দেশটির ক্রিকেট বোর্ড।

সবশেষ ২০২১ সালে আফগানিস্তানের হয়ে ওয়ানডে খেলেছেন নাভিন। মাঝে টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে বিরতি নিয়েছিলেন ৫০ ওভারের ক্রিকেট থেকে। চলতি বছর জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখলেও বাঁধা হয়ে দাঁড়ায় হাঁটুর চোট। ফলে ইংল্যান্ডে অস্ত্রোপচার করাতে হয় ডানহাতি এই পেসারকে।

আফগানদের হয়ে ৭ ওয়ানডে খেলা নাভিনকে ফিরিয়ে খানিকটা চমকই দিয়েছে তারা। এদিকে চোটের কারণে এশিয়া কাপ খেলতে না পারা আজমতউল্লাহ ওমরজাইও ফিরেছেন আফগানিস্তানের ওয়ানডে দলে। এদিকে এশিয়া কাপের দল থেকে বাদ পড়েছেন চার ক্রিকেটার। এশিয়া কাপের আগে পাকিস্তান সিরিজ দিয়ে দলে ফিরেছিলেন গুলবাদিন নাইব। খেলেছেন চলমান এশিয়া কাপেও। তবে বিশ্বকাপ দলে ডাক পাওয়া হয়নি ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে আফগানিস্তানকে নেতৃত্ব দেয়া অভিজ্ঞ এই ক্রিকেটার। তবে রিজার্ভ ক্রিকেটারের তালিকায় আছেন তিনি।

নাইবের মতো বাদ পড়েছেন করিম জানাতও। প্রায় ছয় বছর পর কদিন আগে দলে ফেরা অভিজ্ঞ এই অলরাউন্ডারের জায়গা হয়নি বিশ্বকাপ দলে। এ ছাড়া শরাফউদ্দিন আশরাফ ও সুলিমান সুফি আছেন বাদ পড়াদের তালিকায়। টপ অর্ডারে রহমানুল্লাহ গুরবাজের সঙ্গে থাকছেন ইব্রাহিম জাদরান ও রহমত শাহ। চারে অধিনায়ক হাশমতউল্লাহ শহীদী এবং মিডল অর্ডারে দেখা যাবে নাজিবউল্লাহ জাদরানকে। লোয়ার অর্ডার সামাল দেবেন রশিদ খান ও মোহাম্মদ নবি। পেস বোলিংয়ে ফজলহক ফারুকির সঙ্গে আছেন নাভিন, ওমরজাই এবং আব্দুল রেহমান। স্পিনে রশিদের সাথে থাকছেন নবি, মুজিব উর রহমান ও নূর আহমেদ।

আফগানিস্তানের বিশ্বকাপ স্কোয়াড- হাশমতউল্লাহ শহীদী (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), রহমত শাহ, ইব্রাহিম জাদরান, রিয়াজ হাসান, নাজিবউল্লাহ জাদরান, মোহাম্মদ নবী, ইকরাম আলিখিল, আজমতউল্লাহ ওমরজাই, রশিদ খান, আব্দুল রেহমান, নূর আহমেদ, মুজিব উর রহমান, ফজলহক ফারুকি ও নাভিন উল হক।

রিজার্ভ ক্রিকেটার: গুলবাদিন নাইব, শরাফউদ্দিন আশরাফ, ফরিদ আহমেদ।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.