নতুন বলে পাকিস্তানই সেরা, বলছেন গাভাস্কার

পেস বোলিংয়ে বরাবরই দাপট দেখিয়েছে পাকিস্তান। ফজল মাহমুদ, ইমরান খান, সরফরাজ নেওয়াজ, ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনিস থেকে শুরু করে শোয়েব আখতার, মোহাম্মদ আমির, উমর গুল, মোহাম্মদ আসিফরা প্রায়শই প্রতিপক্ষের ব্যাটারদের ভয়ের কারণ হয়েছেন। বর্তমানে বিশ্ব ক্রিকেট দাপিয়ে বেড়াচ্ছেন শাহীন আফ্রিদি, হারিস, নাসিমরা। এবারের এশিয়া কাপেও বল হাতে আগুন ঝড়াচ্ছেন পাকিস্তানের এই পেস ত্রয়ী। পাকিস্তানি পেসার আফ্রিদির রয়েছে দুর্দান্ত গতির সঙ্গে ইনসুইং। ফলে নতুন বলে এই বাঁহাতি পেসার ঠিক কতটা ভয়ানক সেটা এশিয়া কাপের শেষ দুই ম্যাচে তাকালেই স্পষ্ট হয়ে যায়।

ভারতের টপ অর্ডারকে ধসিয়ে দেয়ার পর বাংলাদেশের বিপক্ষেও ছিলেন দুর্দান্ত। টুর্নামেন্টে এখন পর্যন্ত নিয়েছেন ৭ উইকেট। আফ্রিদিকে সামাল দিতে দিতেই ব্যাটারদের মুখোমুখি হতে হয় আরও দুই পেসার নাসিম ও রউফকে। চলতি টুর্নামেন্টে এখন পর্যন্ত ২৩ উইকেট শিকার করেছে এই পেসার ত্রয়ী।

তাদের প্রশংসা করে সুনীল গাভাস্কার বলেন, ‘একটা সময় এমন ছিল অস্ট্রেলিয়া ও পাকিস্তান সম্ভবত সেই নম্বর এক কিংবা দ্বিতীয় স্থানটি ভাগ করে নিতো। কারণ পাকিস্তানে সর্বদাই শীর্ষ পর্যায়ের নতুন বলের দারুণ বোলার ছিল। কিন্তু এই সময়ে তাদের সবচেয়ে শক্তিশালী নতুন বলের বোলিং ইউনিট রয়েছে।’

শাহীন আফ্রিদি বাঁহাতি এবং নাসিম ও রউফ ডানহাতে বোলিং করে থাকেন। ফলে বাঁহাতি ও ডানহাতি বোলিং সমন্বয়ে পাকিস্তান বোলিংয়ে আরও ভয়ানক উঠেছে বলে মনে করেন গাভাস্কার। তার মতে, এই বোলিং ত্রয়ীর বিপক্ষে আক্রমণাত্মক হওয়া কোনও ব্যাটারের পক্ষে সহজ কাজ নয়।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.